ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

সময় ফুরিয়ে এসেছে প্রিন্ট মিডিয়ার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:২৮

সময় ফুরিয়ে এসেছে প্রিন্ট মিডিয়ার

সেই ১৪৫০ সালের কথা। জার্মানির নাগরিক গুটেনবার্গ উদ্ভাবন করেন মুদ্রণযন্ত্র। পেশায় তিনি ছিলেন কামার। হাতুড়ি পেটানো সেই মানুষটির তৈরি মুদ্র্রণযন্ত্র যোগাযোগ-বিশ্বে বিপ্লব বয়ে আনে। সেই বিপ্লবের হাত ধরে জন্ম নেয় সংবাদপত্র। প্রায় ৪০০ বছর ধরে এই সংবাদপত্র অনেক চড়াই-উতরাই পেরিয়ে গণতান্ত্রিক বিশ্বের চতুর্থ স্তম্ভের মর্যাদায় অধিষ্ঠিত হয়েছে।

বিশ্বের গণমাধ্যম-তাত্ত্বিকরা সংবাদপত্রের জন্য দুর্দিনের পূর্বাভাস দিচ্ছেন। তাদের পূর্বাভাসের মূল প্রেরণা অনলাইন সংবাদমাধ্যমের বিকাশ এবং এর বুনিয়াদি প্রতিষ্ঠা। ‘আজকের খবর কালকে পড়ার’ অভ্যাসের পরিবর্তে অনলাইন সংবাদমাধ্যম দিচ্ছে ‘মুহূর্তের খবর মুহূর্তে পড়ার’ সুযোগ। ফলে কেউ চাইলে প্রতি মুহূর্তে বিশ্বের সঙ্গে যুক্ত থাকতে পারছেন মুঠোফোনের মতো যোগাযোগের একটি খুদে মাধ্যম দিয়ে। যার কারণে সংবাদপত্রের চেয়ে বিকল্প মাধ্যমেই খবর পাওয়া এখন অনেক সহজ হয়েছে।

সংবাদপত্রের ভবিষ্যৎ নিয়ে অস্ট্রেলিয়ার বিখ্যাত সাংবাদিক ও মিডিয়া-গবেষক এরিক বিচার ২০১৩ সালের জুলাইয়ে ‘দি ডেথ অব ফেয়ারফ্যাক্স অ্যান্ড এন্ড অব নিউজপেপার’ শিরোনামে একটি প্রবন্ধ লিখেছিলেন। এতে তিনি খবরের কাগজের অদূর সোনালি অতীত এবং ২০০০ সালের পর থেকে এর অবনমন নিয়ে চাক্ষুষ তথ্য-প্রমাণ হাজির করেছেন।

সম্প্রতি সিএনবিসিকে দেয়া এক সাক্ষাতকারে নিউ ইয়র্ক টাইমস এর সিইও মার্ক থমসন বলেন, প্রিন্ট মিডিয়ার সময়কাল আর বড়জোর দশ বছর। ডিজিটাল মিডিয়ার যুগে খুবই শিগগিরই বিলীন হয়ে যাবে সংবাদের প্রিন্ট মাধ্যম।

সিএনবিসিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, আমার মনে হয়ে আগামী দশ বছরের মধ্যেই প্রিন্ট মিডিয়ার যুগের অবসান হতে যাচ্ছে।

তবে আমরা চেষ্টা করবো যতদিন সম্ভব প্রিন্ট মাধ্যমটি চালিয়া যাওয়ার । যেহেতু অর্থনৈতিক দিক বিবেচনা করে আমাদের চলতে হবে, তাই প্রিন্ট মিডিয়া থেকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হতে শুরু করলে আমাদের অবশ্যই অন্যভাবে চিন্তা করতে হবে।ইতোমধ্যে আমাদের ডিজিটাল মাধ্যমে প্রিন্টের থেকে অনেক বেশি সাড়া পাচ্ছি। প্রিন্টের তুলনায় ডিজিটাল মাধ্যমে আমাদের আয়ও বেড়েছে।

ডিজিটাল মিডিয়ার দ্রুত বর্ধন সম্পর্কে তিনি বলেন, নিঃসন্দেহে ডিজিটাল মিডিয়া বেশি লাভজনক এবং এমন একটা সময় আসছে যখন প্রিন্টের তুলনায় ডিজিটাল মিডিয়ার পাঠক অনেক বেশি থাকবে।

/এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত