ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

যে ৩ আসনে লড়বেন খালেদা জিয়া

তিন আসনে লড়বেন খালেদা জিয়া
ফাইল ফটো

আসন্ন একাদশ নির্বাচনে ৩ আসনে লড়বেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বগুড়া ৬ ও ৭ এবং ফেনী ১ আসনের জন্য তার পক্ষে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন দলের নেতারা।

সোমবার সকাল থেকে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ৩০০ আসনে দলীয় প্রার্থী বাছাইয়ের জন্য মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিএনপি। উৎসব মুখর পরিবেশে চলছে ফরম বিক্রি।

ফরম বিক্রির প্রথম দিন দলীয় কার্যালয়ে কারাবন্দি দলের চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে ফেনী-১ আসনের জন্য মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

পরে খালেদার পক্ষে বগুড়া সদর আসনের জন্য ফরম সংগ্রহ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

এছাড়া বেগম জিয়ার পক্ষে বগুড়ার আরেকটি আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

তবে খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা এ নিয়ে সংশয় রয়েছে। কেননা সংবিধান ও নির্বাচনী আইন অনুযায়ী, ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ন্যূনতম দুই বছর দণ্ডিত হলে সংসদ সদস্য হওয়ার ও থাকবার যোগ্যতা হারান যে কেউ। মুক্তিলাভের ৫ বছর পার না হওয়া পর্যন্ত ভোটে অংশ নেয়া যায় না। এই আইন অনুযায়ী খালেদা জিয়া ভোট করার যোগ্যতা হারিয়েছেন। তবে আপিল করলে বিষয়টি আলাদা।

এ বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক বলেন, নিম্ন আদালতের সাজা নিয়ে আপিল হবে। সেক্ষেত্রে বিচারাধীন অবস্থায় ভোটে অংশ নিতে বাধা নেই।

দশম সংসদ নির্বাচন বর্জনকারী তৎকালীন বিরোধী দল ২০ দলীয় জোট রোববার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আন্দোলনের অংশ হিসেবে একাদশ নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দেয়। একই সময় জাতীয় প্রেসক্লাবে বিএনপির নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টও আন্দোলনের অংশ হিসেবে একাদশ নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দেয়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর, বাছাইয়ের তারিখ ২২ নভেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর। ভোট গ্রহণ ২৩ ডিসেম্বর।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমএ/

  • সর্বশেষ
  • পঠিত