ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

পরিবেশ দূষণকারী ছয়টি কয়লার চুলা ভেঙে দিল প্রশাসন

  মঠবাড়িয়া প্রতিনিধি

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৯, ১৯:৩১

ছয়টি অবৈধ কয়লার চুলা ভেঙে দিল প্রশাসন

পিরোজপুরের মঠবাড়িয়ায় লোকালয়ের মধ্যে দীর্ঘদিন ধরে গাছপালা উজাড় করে গড়ে ওঠা পরিবেশ দূষণকারী ছয়টি কয়লা তৈরির চুলা ভেঙে দিলেন জেলা প্রশাসন।

মঙ্গলবার দুপুরে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল ইমরান খান উপজেলার নলী জয়নগর গ্রামে রিপন খানের কয়লা কারখানায় এ অভিযান চালায়।

এসময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে পুলিশ ও স্থানীয়দের সহায়তায় কয়লা তৈরির ছয়টি চুলা ধ্বংস করা হয়। এছাড়া চুলায় ব্যবহারের জন্য মজুদ করা প্রায় দুইশ' মণ বিভিন্ন প্রজাতির কাঠ ও পোড়া দশ মণ কয়লা জব্দ করা হয়। জব্দকৃত কাঠ ও কয়লা সাপলেজা ইউপির সংরক্ষিত আসনের সদস্য নাসিমা বেগমের জিম্মায় রাখা হয়।

স্থানীয় বাসিন্দা আ. রশিদ গোলদার বলেন, অবৈধ চুলায় কাঠ দিয়ে কয়লা পোড়ানোর ফলে একদিকে বনজ ও ফলজ গাছ উজাড় হচ্ছে, অন্যদিকে আগুনের কালো ধোঁয়ায় পরিবেশ দূষিত হচ্ছে।

নলী জয়নগর কাদেরিয়া দাখিল মাদ্রাসার কর্মচারী শহিদুল ইসলাম বলেন, প্রতিবছর প্রশাসন এসে এই অবৈধ চুলা ভেঙে দিয়ে যায়। আবার কয়দিনের মধ্যে নতুন করে চুলা তৈরি করে কাঠ দিয়ে কয়লা পোড়ানো শুরু করে তারা। এভাবেই চলছে ১০ থেকে ১২ বছর।

স্থানীয় বুলু বেগম বলেন, বসতবাড়ির সামনে দীর্ঘদিন ধরে অবৈধভাবে কাঠ পোড়ানোর কারণে আমি গত ৮ বছর ধরে স্বাশ্বাসকষ্টে ভুগছি।প্রতি বছর শুকনো মৌসুমে যখন কয়লা পোড়া শুরু করে তখন চুল্লির ধোয়ায় আমি মারাত্মক অসুস্থ্য হয়ে পড়ি।

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) রিপন বিশ্বাস বলেন, পরিবেশ দূষণকারী অবৈধ কয়লার চুলা ও কাঠ দিয়ে পোড়ানো ইটের পাজার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত