ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২২ মার্চ ২০২০, ১৫:৫৭

প্রিন্ট

বেড়েছে চাল-পেঁয়াজের দাম

বেড়েছে চাল-পেঁয়াজের দাম
প্রতীকী ছবি
রাজশাহী প্রতিনিধি

করোনাভাইরাস ইস্যুতে রাজশাহীতে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। পেঁয়াজের দাম ৩৫ থেকে ৫০ টাকায় উঠেছে। কেজি প্রতি চালের দাম ৫ থেকে ৭ টাকা বেড়েছে।

দেখা গেছে, সঙ্কট দেখা দিতে পারে- এমন আশঙ্কায় প্রয়োজনের চেয়ে বেশি নিত্যপণ্য কিনছেন ক্রেতারা। ফলে সৃষ্ট কৃত্রিম সংকটের কারণে বেড়ে চলেছে চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম।

এদিকে শনিবার রাজশাহী শহরের সাহেব বাজার এলাকার কাঁচাবাজার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সংশ্লিষ্ট সমিতি। নিত্যপণ্যসহ বিভিন্ন ধরনের সবজির বাজার নিয়ন্ত্রণে রাখতে রাজশাহীতে অব্যাহত আছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। এতে পেঁয়াজসহ সবজির দাম অতিরিক্ত নেয়ায় বেশ কয়েকজন দোকানিকে জরিমানাও করা হয়েছে।

কাঁচাবাজার মালিক সমিতির নেতাকর্মীরা জানান, চাহিদা বেড়ে গেলে সব জিনিসের দাম বাড়বে এটাই স্বাভাবিক। করোনার কারণে ক্রেতারা পেঁয়াজ, আলু, রসুনসহ সকল ধরনের সবজি বেশি বেশি ক্রয় করছেন।

বেশ কয়েকজন ক্রেতা জানান, করোনার কারণে বাজারে আসাই বন্ধ হচ্ছে। তাই বেশি দাম হলেও দুই থেকে তিন মাসের চাল কিনেছেন তারা।

হালিম নামে একজন বলেন, তিন দিন আগেও স্বর্ণা-৫ চাল ৫০ কেজির বস্তা ১৪শ টাকায় পাইকারি কিনেছি। এখন সেটা ১৭শ টাকায় কিনতে হচ্ছে। যে কারণে বাধ্য হয়ে কেজি প্রতি ৬ থেকে ৭ টাকা করে বেশি বিক্রি করতে হচ্ছে। কাটারিভোগ ৫৫-৫৬ টাকা কেজি ছিল, এখন সেটা ৬০ টাকায় বিক্রি করছি।

খুচরা বিক্রেতা রয়েল বলেন, বেশি দাম হলেও গত দু'দিন ধরে বিক্রি বেড়েছে দ্বিগুণ। যে ব্যক্তি প্রতি মাসে ২০ কেজি চাল নিতেন, তিনি ১শ কেজি নিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত