ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ৩০ মার্চ ২০২০, ১৬:৩৯

প্রিন্ট

বরিশালে বসছে করোনা সনাক্তের মেশিন

বরিশালে বসছে করোনা সনাক্তের মেশিন

Evaly

বরিশাল প্রতিনিধি

করোনাভাইরাস পরীক্ষার পলিমারি চেইন রি-এ্যাকশন (পিসিআর) মেশিন এসেছে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। মেশিনটি স্থাপন করা হবে মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগে। স্থাপন শেষে এক সপ্তাহ পর শুরু হবে করোনা সনাক্তকরণ পরীক্ষা। বরিশালেই করোনা সনাক্ত সম্ভব হওয়ায় চিকিৎসকদের চিকিৎসা সেবা দিতে সুবিধা হবে।

সোমবার সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার পিসিআর মেশিন পাঠিয়েছে। আগামীকাল মঙ্গলবার আইইডিসিআর থেকে বিশেষজ্ঞ দল এসে মেশিনটি স্থাপন করবে।

মেডিকলের পরিচালক ডা. বাকির হোসেন জানান, আইইডিসিআর বিশেষজ্ঞরা এসে মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগে পিসিআর মেশিনটি স্থাপনের কাজ শুরু করবে। মেশিনটি স্থাপন করতে ৭-৮ দিন সময় লাগবে। এরপর করোনা পরীক্ষার কাজ শুরু করা সম্ভব হবে।

তিনি বলেন, এই মেশিনটি চালু হয়ে গেলে বরিশালের করোনা সন্দেহভাজন রোগীদের রোগ দ্রুত সনাক্ত করা সম্ভব হবে এবং এখন থেকে আর ঢাকায় আইইডিসিআর’র দিকে তাকিয়ে থাকতে হবে না। এতে রোগী এবং চিকিৎসক সবাই উপকৃত হবে।

এদিকে সোমবার বিকেল পর্যন্ত শের-ই বাংলা মেডিকেলের করোনা ওয়ার্ডে করোনা সন্দেহে ৫ জন চিকিৎসাধীন ছিলেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, সোমবার বিকেল পর্যন্ত বরিশাল বিভাগের প্রবাস ফেরত ২ হাজার ৮শ’ ২৪ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। এছাড়া কোয়ারেন্টাইন শেষে বিদেশ ফেরত ১ হাজার ৫শ’ ১৪জনকে মুক্ত করা হয়েছে। বরিশাল বিভাগের মোট ৬জনকে করোনা সন্দেহে আইসোলেশনে রাখা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত