ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ১৯:৩৫  
আপডেট :
 ০৪ এপ্রিল ২০২০, ১৯:৫৬

‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’

‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই স্লোগানে বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছে স্বাস্থ্য বিভাগ। সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে হাসপাতাল বিমুখ রোগীদের সুস্থ স্বাভাবিক রাখতে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের উদ্যোগে স্বাস্থ্য বিভাগ এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছে। স্বাস্থ্য বিভাগ এই সেবা চালু করায় জনপ্রতিনিধি ও স্থানীয়রা এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

এর আগে গত ২৭ মার্চ রোগীদের সেবা দিতে সদর হাসপাতালে হটলাইন চালু করে স্বাস্থ্য বিভাগ। হটলাইনের নম্বরগুলো হচ্ছে: ০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪।

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসক ডা. মো. মিরাজুল করিম জানান, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অনেকে ভয়ে হাসপাতালমুখি হচ্ছেন না। এ কারণে ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই স্লোগানে সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে স্বাস্থ্য বিভাগ একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে। হটলাইনে দুজন রোগীর কল পেয়ে আমরা সেখানে যাই। তাদের একজনকে পরীক্ষা করে ব্যবস্থাপত্র দেয়া হয়েছে, অন্যজনকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। যতদিন করোনাভাইরাসের সংক্রমণ থাকতে ততদিন এই সেবা অব্যাহত থাকবে।

এ প্রসঙ্গে শেখ সারহান নাসের তন্ময় বলেন, পুরো বিশ্ব আজকে করোনায় বিপর্যস্ত। বাংলাদেশ তার জায়গা থেকে করোনা মোকাবেলায় কাজ করে যাচ্ছে। করোনা প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা বাংলাদেশে জনসচেতনতা থেকে শুরু করে ত্রান বিতরন কার্যক্রম পরিচালিত হচ্ছে। আমি আমার সংসদীয় এলাকায় কাজ বেশ আগেই শুরু করেছি। রোগী ডাক্তারের কাছে নয় ডাক্তার যাবে রোগীর কাছে শুধু হটলাইনে ফোন দিলেই এই সেবা মিলবে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আমার সংসদীয় আসনের সমস্ত অসহায় দরিদ্র এবং ছিন্নমূল মানুষদের খাদ্যদ্রব্য সরবরাহ করা হচ্ছে একই সাথে সব হাসপাতাল গুলোতে হটলাইনের মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। ইনশাআল্লাহ অতীতের মত শেখ হাসিনার নেতৃত্বে আমরা অন্য যে কোন দূর্যোগের মত করোনা মোকাবেলায় সক্ষম হব।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দীন বলেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় স্থানীয় মানুষদের সেবা দিতে যে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছেন এজন্য তাকে অভিনন্দন জানাই। এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এর ফলে সাধারণ মানুষ দারুণভাবে উপকৃত হবে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবে সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হন, সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোন রোগীর হটলাইনে কল পেলেই তাদের কাছে অ্যাম্বুলেন্স নিয়ে যাবে এবং তাদের স্বাস্থ্যসেবা প্রদান করবেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত