ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

অপ‌রি‌চিত পতঙ্গের হানা, গবেষকদের টেকনাফ যাত্রা

  নিজস্ব প্র‌তি‌বেদক

প্রকাশ : ০১ মে ২০২০, ১৫:১২

অপ‌রি‌চিত পতঙ্গের হানা, গবেষকদের টেকনাফ যাত্রা

সম্প্র‌তি টেকনা‌ফের বি‌ভিন্ন এলাকায় অপ‌রি‌চিত কিছু পোকার আক্রমন পর্য‌বেক্ষণ কর‌তে আক্রান্ত এলাকায় যাত্রা ক‌রে‌ছে সরকা‌রের উচ্চ পর্যা‌য়ের এক‌টি গ‌বেষক দল।

শুক্রবার সকালেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ববিদদের সমন্বয়ে গ‌ঠিত দলটি টেকনাফের উদ্দেশ্যে যাত্রা ক‌রে। একইসা‌থে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এবং বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) থেকেও পৃথক পৃথক টিম যাত্রা কর‌বে। ঘাসফড়িং সদৃশ লোকাস্ট গোত্রের স্থানীয় এই পোকার শনাক্তকরণসহ আক্রমণ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও ধ্বংসে এই টিম কাজ করবে।

আরো পড়ুন: টেকনাফে পঙ্গপাল সদৃশ পতঙ্গের আক্রমণ!

কৃ‌ষি মন্ত্রণালয় সূ‌ত্রে জানা গে‌ছে, বেশ কিছুদিন আগে কক্সবাজারের টেকনাফ উপজেলার লম্বরী গ্রামের কয়েকটি গাছে ঘাসফড়িংয়ের মতো কিছু ছোট পোকার আক্রমণ দেখা দিলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কক্সবাজারের উপপরিচালক ও স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে কীটনাশক প্রয়োগ করে পোকাগুলো দমন করেন। সম্প্রতি ঘাসফড়িং সদৃশ এসব পোকা আবারও দেখা দিলে কৃষি মন্ত্রণালয় এটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উদ্যোগ গ্রহণ করে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কক্সবাজারের উপপরিচালক শুক্রবার জানান, গতকাল কীটনাশক স্প্রে করার পর গাছে থাকা পোকাগুলো মারা যায়। সেখানে আর কোনো জীবিত পোকা নেই।

কৃ‌ষি মন্ত্রণালয় দা‌বি কর‌ছে, এই পোকা তেমন ক্ষতিকর নয় ব‌লে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এসব পোকা মরুভূমিতে ঝাঁকে ঝাঁকে উড়ে আসা পঙ্গপাল জাতীয় কোনো পোকা নয়। এ নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত