ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ২২ মে ২০২০, ২১:৩৪

প্রিন্ট

সিলেটে করোনা রোগী পরিবহনে ভিন্নধর্মী এ্যাম্বুলেন্স সেবা

সিলেটে করোনা রোগী পরিবহনে ভিন্নধর্মী এ্যাম্বুলেন্স সেবা
সিলেট প্রতিনিধি

বৈশ্বিক মহামারী করোনাকালে চিকিৎসা ব্যবস্থার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে নিরাপদে করোনা উপসর্গের রোগীকে তার আবাসস্থল থেকে হাসপাতালে পৌঁছানো। যদিও লকডাউনের কারণে বৃহত্তর সিলেটের প্রত্যন্ত এলাকা থেকে প্রতিনিয়ত রোগীরা সিলেটে আসতে হয়রানির শিকার হচ্ছেন।

সদর হাসপাতালে (করোনা আইসোলেশন সেন্টার) রোগী নিয়ে আসতে হবে শুনলেই ভয়ে সংশ্লিষ্ট সবাই সরে যাচ্ছেন অথবা কয়েকগুন বেশী টাকা দাবি করে বসছেন। একে তো দিনদিন করোনা উপসর্গের রোগীর সংখ্যা বাড়ছে, সেই তুলনায় করোনা রোগী বহন করার এম্বুল্যান্সও অপ্রতুল।

এই বাস্তবতায় করোনা রোগী পরিবহনে হয়রানি বন্ধে এবার সিলেটে ভিন্নধর্মী এম্বুলেন্স সেবা নিয়ে এসেছে 'সিলেট আইডিয়াল সোসাইটি' নামের একটি সেবামূলক সংগঠন। যারা সমাজের সাধারণ মানুষের দুর্যোগ মুহূর্তে সর্বোচ্চ শক্তি দিয়ে চেষ্টা করছে মানুষের জন্য কিছু করার। আর তাদেরকে প্রত্যক্ষ সহোযোগীতা দিচ্ছে সিলেটের চিকিৎসকদের সংগঠন 'মিড-লেভেল ডক্টরস এসোসিয়েশন অব সিওমেক'।

করোনা উপসর্গের রোগীদের যাতায়াত সেবাদানের জন্য 'সিলেট আইডিয়াল সোসাইটি' ও 'মিড-লেভেল ডক্টরস এসোসিয়েশন অব সিওমেক' এর যৌথ উদ্যোগে আজ শুক্রবার থেকে সিলেট বিভাগের যেকোনো এলাকা থেকে করোনা উপসর্গের রোগীকে 'করোনা আইসোলেশন সেন্টার- সদর হাসপাতাল' অথবা পরবর্তীতে কভিড ডেডিকেটেড সিলেটের যেকোনো হাসপাতালে পৌঁছে দেয়ার জন্য ৩টি এম্বুল্যান্স দিয়ে প্রয়োজনীয় সার্ভিস শুরু করেছে।

বিষয়টি নিশ্চিত করেছে সিলেট আইডিয়াল সোসাইটির সভাপতি সার্জারী বিশেষজ্ঞ ডা. মামুন ইবনে মুনিম।

এ্যাম্বুলেন্স পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে মিড লেভেল এর সিওমেক এর উপদেষ্টা ডা. আদনান চৌধুরী বলেন, 'রোগীরা আমাদের হটলাইন নাম্বারে ২৪/৭ যোগাযোগ করে ডাক্তারের সাথে কথা বলবেন। ডাক্তার উপসর্গ শুনে করোনা রোগী সন্দেহ করলে এ্যম্বুলেন্স পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।' নূন্যতম সহনীয় খরচে এই সেবা পাওয়া যাবে বলে জানান তিনি।

হটলাইন নাম্বার: সকাল ৭টা থেকে বিকাল ৩টা: ০১৮৪৪৯১২৪২৫; বিকাল ৩টা থেকে রাত ১১টা: ০১৬৮৬৪৭৬৪৭২; রাত ১১টা থেকে সকাল ৭টা: ০১৮৫২৮৮৯১২৩।

এম্বুলেন্স পাওয়ার জন্য রোগীদের করণীয়:

> ডাক্তারকে ফোন করার আগে কি কি বলবেন গুছিয়ে নিন। প্রয়োজনে কারো সাহায্য নিন।

> যেকোন ফোন নাম্বার বা জরুরী কিছু লিখার জন্য কাগজ-কলম রেডি রাখুন।

> ডাক্তার কর্তৃক এ্যম্বুলেন্স সার্ভিস এর প্রদত্ত নাম্বারে বিস্তারিত জেনে বুঝে নিবেন।

মিড লেভেল এসোসিয়েশন সিওমেক এর সভাপতি ডা. সুশান্ত সরকার বলেন, 'আমাদের এই চেষ্টা সিলেটের বিপদগ্রস্ত মানুষের কাজে আসলেই স্বার্থকতা।'

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত