ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ৩১ মে ২০২০, ১৬:৩০

প্রিন্ট

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার প্রক্রিয়া জানালেন প্রধানমন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার প্রক্রিয়া জানালেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

এসএসসি ও সমমানের (দাখিল ও এসএসসি-ভোকেশনাল) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। এরপরই প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা শঙ্কটের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে বলেন, ‘এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান। করোনার সংকট কাটতে থাকলে ধাপে ধাপে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান।’

তিনি আরো বলেন, ‘শিক্ষার্থীদের জীবন হুমকির মাঝে রেখে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না।’

প্রধানমন্ত্রী জানান, আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণার পর পরীক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট ও এসএমএসে ফল জানতে পারবে। এসএমএসে দু’ভাবে ফল জানা যাবে। ফল প্রকাশের পর নির্ধারিত পদ্ধতিতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল চলে যাবে। এছাড়া রোল ও রেজিস্ট্রেশন নম্বর নিবন্ধন করলে স্বয়ংক্রিয়ভাবে এসএমএসে ফল চলে যাবে।

এদিকে, স্বাস্থ্যবিধি মেনে রোববার থেকে সীমিত পরিসরে খুলছে সরকারি-বেসরকারি সকল অফিস। আর আগামীকাল থেকে চলবে গণপরিবহন। তবে আগামী ১৫ জুন পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এরপর গত ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

এমনকি গত ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত রাখা হয়েছে। একইসঙ্গে প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রথম সাময়িক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত