ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইলিশ ধরায় ৪৫ জেলের জেল-জরিমানা

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ১৯:২৯

ইলিশ ধরায় ৪৫ জেলের জেল-জরিমানা

বরিশালের ৬ উপজেলার বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে ৩৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৭ জেলের কাছ থেকে ৫৩ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া অভিযানকালে জব্দকৃত প্রায় ৩ লাখ ৭০ হাজার মিটার জাল আগুনে ধ্বংস করা হয়।

সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চালানো হয় বলে সন্ধ্যায় জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে নিশ্চিত করা হয়।

মিডিয়া সেল সূত্রে জানা গেছে, মেহেন্দিগঞ্জের বিভিন্ন নদীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা পিযুস চন্দ্র দে’র নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়। অভিযানে ইলিশ মাছ আহরণের সময় আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ২১ জেলেকে আটক করা হয়। সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের দায়ে ১৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৩ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ৮০ হাজার মিটার জাল আগুনে ধ্বংস করা হয় এবং জব্দকৃত ৩০ কেজি ইলিশ মাছ স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আমীনুল ইসলামের নেতৃত্বে ৮ জেলেকে আটক করা হয়। আটককৃত ৬ জেলেকে ১ মাস করে কারাণ্ড এবং ২ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দকৃত ২ লাখ ৫০ হাজার মিটার জাল জব্দ করে তা পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত ৯৪ কেজি ডিমওয়ালা ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়।

হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বকুল চন্দ্র কবিরাজের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৬ জেলেকে আটক করে তাদের ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। জব্দকৃত ৩৫ হাজার মিটার জাল পুড়িয়ে নষ্ট করা হয়।

বানারীপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মফিজুর রহমানের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৫ জেলেকে আটক করা হয়। তাদের মধ্যে ২ জেলেকে ১ মাস করে এবং ১ জেলেকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। ২ জেলেকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অভিযানে জব্দকৃত ১ হাজার মিটার জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

মুলাদী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহঃ শাহনুর জামানের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৫ জেলেকে আটক করা হয়। ৩ জেলেকে ১ বছর করে এবং ২ জেলেকে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। এছাড়া অভিযানে জব্দকৃত ২ হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

এছাড়াও বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাধবী রায়ের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৪ হাজার মিটার জাল জব্দ করে তা বিনষ্ট করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত