ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ২১:৫৫

প্রিন্ট

তথ্য মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া ক্রোড়পত্র নয়

তথ্য মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া ক্রোড়পত্র নয়
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

ইচ্ছামতো আর ক্রোড়পত্র প্রকাশ করতে পারবে না বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর, বিভাগ এবং সরকারি সংস্থাগুলো। সব ধরনের ক্রোড়পত্র প্রকাশের জন্য এখন থেকে তথ্য মন্ত্রণালয়ের অনুমতি লাগবে।

সোমবার তথ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তথ্য সচিব কামরুন নাহার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি ক্রোড়পত্রগুলো এখন থেকে কেন্দ্রীয়ভাবে প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের এই নিদের্শনা বাস্তবায়নে সব সংস্থাগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

মন্ত্রণালয়, অধিদপ্তর ও সরকারের বিভিন্ন সংস্থার ক্রোড়পত্র অনৈতিক প্রতিযোগিতার মাধ্যমে নামস্বর্বস্ব পত্রিকাগুলো ভাগিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। এই অনৈতিক কর্মকাণ্ড বন্ধে ক্রোড়পত্রগুলো যেন তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করা হয়। তথ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাবে প্রধানমন্ত্রীর কার্যালয় অনুমোদন দেয়।

তথ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, ২০০৬ সালের আগে সরকারের সব ক্রোড়পত্র প্রকাশিত তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। ২০০৬ সাল থেকে মন্ত্রণালয়, অধিদপ্তর ও সংস্থাগুলো নিজেদের ক্রোড়পত্র নিজেদের প্রকাশে অনুমতি চাওয়া হলে তা দেওয়া হয়। কিন্তু বর্তমানে এই ক্রোড়পত্র প্রকাশে অস্বচ্ছতা আসায় ফের তথ্য মন্ত্রণালয়ের হাতে ক্ষমতা চলে আসছে।

ক্রোড়পত্র প্রকাশের ক্ষেত্রে শৃঙ্খলা আনতে গত ২৮ জুলাই তথ্য সচিব কামরুন নাহারের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় কমিটির সভা হয়। সেখানে সিদ্ধান্ত হয়, মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলো নিজেদের তত্ত্বাবধানে পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করতে পারবে না। কেন্দ্রীয়ভাবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> কলাপাড়ায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

> স্বাস্থ্যবিধি মেনে হেমন্ত মেলা

> মধ্যরাত থেকে সারাদেশে নৌযান ধর্মঘট

> উপনির্বাচন বাতিলের দাবিতে বিএনপির মিছিল

> ট্রাকের ধাক্কায় প্রবাসী নিহত

> শিশু উন্নয়ন কেন্দ্রে ফের বন্দির আত্মহত্যার চেষ্টা

> নবীনগরে ১২ জেলেকে ৬০ হাজার টাকা জরিমানা

> এমসি কলেজে গণধর্ষণের প্রতিবেদন হাইকোর্টে

> মাস্ক পরা নিশ্চিতে প্রয়োজনে আইন প্রয়োগ

> ইলিশ ধরায় ৪৫ জেলের জেল-জরিমানা

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত