ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

টানা বর্ষণে উপকূলের জনজীবন বিপর্যস্ত

  বরগুনা প্রতিনিধি

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৪:২০

টানা বর্ষণে উপকূলের জনজীবন বিপর্যস্ত

দিনের ভারি বর্ষণে বরগুনাসহ গোটা উপকূলীয় এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। উপকূলীয় নদী তীরবর্তী এলাকাসমূহে বর্ষণে বাড়িঘর ফসলি জমি ও মাছের ঘের পানিতে নিমজ্জিত হয়েছে। প্রবল বর্ষণে বিপর্যস্ত বরগুনা জেলা শহর থেকে শুরু করে প্রত্যন্ত এলাকা। বিস্তীর্ণ এলাকায় পানি জমেছে। জলমগ্ন জেলার বহু অংশ। টানা বৃষ্টিতে ফুঁসছে বরগুনার পায়রা বলেশ্বর ও বিষখালী নদী।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে নিম্নচাপ অক্ষরেখার জন্য দুর্যোগ রয়েছে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা।

গত বুধবার দিবাগত মধ্যরাত থেকে বর্ষণ শুরু হয়ে এখন পর্যন্ত ভারি বর্ষণ অব্যাহত রয়েছে। কয়েকদিনের লাগাতার বৃষ্টিতে মাঠে ঘাটে থইথই জল। পরিস্থিতি ক্রমেই জটিল আকার ধারণ করছে। বৃষ্টিতে প্রাণ ওষ্ঠাগত শ্রমজীবী মানুষের। বিশেষ করে বরগুনার আবাসনের কয়েক হাজার বাসিন্দা চরম দুর্ভোগে পড়েছে। এছাড়াও পায়রা-বলেশ্বর ও বিষখালি বরগুনার উপর দিয়ে প্রবাহিত তিনটি নদীরই পানি ফুঁসছে।

বরগুনা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, নিম্নচাপ ও ভারি বর্ষণের ফলে নদীর পানি তিনফুট পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। যার ফলে উপকূলের নিন্মাঞ্চলগুলো প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

জেলা কৃষি বিভাগ সূত্র জানিয়েছে, আমনের মৌসুমে ধানে শীষ ধরেছে। এমন ভারি বর্ষণে জেলার কয়েক লাখ হেক্টর আবাদি আমনের ফলন ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও শীতের আগাম সবজি চাষও চরম ক্ষতির মুখে পড়েছে।

দক্ষিণবঙ্গ হয়ে বঙ্গোপসাগরের দিকে অবস্থান করছে নিম্নচাপ। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে আরো দু’তিনদিন ভারি বৃষ্টিপাত হবে।

পটুয়াখালী আবহাওয়া অফিস সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত উপকূলীয় এলাকায় ১৫ মিলি লিটার বৃষ্টিপাত পরিমাপ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত