ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

আবারো বৃত্তাকার নৌপথ চালুর বিষয়ে ভাবছে সরকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ০০:২৯  
আপডেট :
 ২৪ অক্টোবর ২০২০, ০০:৪৮

আবারো বৃত্তাকার নৌপথ চালুর বিষয়ে ভাবছে সরকার
প্রতীকী ছবি

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন, রাজধানীর সড়কের ওপর থেকে চাপ কমাতে বৃত্তাকার নৌপথ চালুর কথা ভাবছে সরকার।

অবশ্য এর আগেও এ ধরনের সিদ্ধান্ত একাধিকবার নেয়ার চেষ্টা করা হলেও তা বাস্তবায়িত হয়নি। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা পেশাদারিত্ব এবং জবাবদিহিতার অভাবকে দায়ি করছেন।

২০০৪ সালে প্রথম ঢাকা থেকে গাবতলী পর্যন্ত একটি যাত্রীবাহী ওয়াটার ট্যাক্সি নামানো হয়েছিল। তারপর ২০১০ সালে ২৮ অগাস্ট দুটি ওয়াটার বাস নামানো হয়। কিন্তু যাত্রীর অভাব ও ওয়াটার বাসে ত্রুটির কারণে সেবাটি বন্ধ হয়ে যায়।

তৃতীয় বার ২০১৩ সালে জুলাই মাসে ওয়াটার বাসায় নামানো হয়। সেসময় চারটি এবং আগের দুটি মিলিয়ে মোট ছয়টি ওয়াটার বাস নামানো হয়। কিন্তু কিছুদিন চলার পর তাও বন্ধ হয়ে যায়।

নারায়ণগঞ্জ থেকে কাঁচপুর হয়ে টঙ্গী পর্যন্তও ওয়াটার বাস নামিয়েছিল সরকার ২০১৪ সালের ২২ নভেম্বর; সেটিও টেকেনি।

এসব উদ্যোগ চালু থাকলে ঢাকার পশ্চিমাঞ্চলের মানুষ সদরঘাট থেকে সোয়ারীঘাট, কেরানীগঞ্জের খোলামুড়া, বসিলা, গাবতলী ও আশুলিয়া আর পূর্বাঞ্চাললের মানুষ নারায়ণগঞ্জ থেকে কাঁচপুর, ডেমরা, রাজাখালী, বেরাইদ বাজার, ইছাপুরা ও টঙ্গী যাতায়াত করতে পারত। ফলে সড়কের উপর চাপ অনেক কমে যেত।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ঢাকার নৌপথে বেশকিছু বাধা রয়েছে বলে জানিয়েছেন, যার একটি হচ্ছে কয়েকটি নিচু সেতু।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ঢাকার চারিদিকে বৃত্তাকার নৌপথে কিছু বাধা রয়েছে। যেমন কয়েকটি নিচু সেতু রয়েছে। এখন (সেতুগুলোর নিচ দিয়ে) ছোট নৌযান চলতে পারে কিন্তু বড়গুলো পারে না। তাছাড়া নদীর অবৈধ দখল উচ্ছেদ করে সীমানা প্রাচীরও বসানো হচ্ছে। নদীর পলিথিনসহ নানা বর্জ্যও অপরাসরণের কাজ রয়েছে। ড্রেজিং কাজ করা ছাড়াও বিদেশি এক্সপার্টদের সঙ্গেও কথাবার্তা হচ্ছে কিভাবে ঢাকার চারিদিকের নদীকে আপডেট করে বহুমাত্রিক কাজে লাগানো যায়।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর মাস্টারপ্লান বাস্তবায়ন হলে নদী দখল, দূষণ থাকবে না। সেতুগুলোর বিষয়ে আন্ত:মন্ত্রণালয়ের বৈঠক হবে। যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী ১৯৯৬ সালেই ত্রিমাত্রিক সড়ক, রেল ও নৌপথের একটা পরিকল্পনার কথা বলেছেন। সেটা বাস্তবায়ন হলেই …।

আগের উদ্যোগ ব্যর্থ হওয়ার কারণ ব্যাখ্যায় প্রতিমন্ত্রী খালিদ বলেন, বাসগুলো যখন কেনা হযেছিল তখন আপডেট বাস নেওয়া হয়নি। বাসগুলো যাত্রীবান্ধব ছিল না। যদি যাত্রীবান্ধব করতে না পারি, তাহলে মানুষ যাবে না। দেখুন ট্রলারেও মানুষ যাতায়াত করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা ঘিরে থাকা চারটি নদীতে মোট ১৩টি সেতু রয়েছে। এগুলো হল বুড়িগঙ্গা প্রথম ও দ্বিতীয়, বসিলা, আমিন বাজার, বিরুলিয়া, ধৌড়, প্রত্যাশা, কামারপাড়া, আব্দুল্লাহপুর, টঙ্গীর রেলওয়ে, কায়েতপাড়া, ডেমরার সুলতানা কামাল ও কাঁচপুর সেতু।

বিআইডব্লিউটিএর একজন কর্মকর্তা জানিয়েছেন, বুড়িগঙ্গা দুটি ও কাঁচপুর সেতু ছাড়া বাকিগুলোর নিচ দিয়ে বর্ষা মৌসুমে জাহাজ চলে না।

পরিবহন বিশেষজ্ঞ বুয়েট অধ্যাপক মো. সামছুল হক গণমাধ্যমকে বলেন, নৌপথের প্রজেক্ট করে শুধু সেদিকে তাকিয়ে থাকলে হবে না। নৌপথ কখনও একা সারভাইব করে না। এর সঙ্গে সড়কের একটা সমন্বয় থাকতে হয়। পৃথিবীর উন্নত দেশগুলোর দিকে তাকালে দেখা যায় তারা কিভাবে তাদের পরিবহন ব্যবস্থাকে উন্নত করেছে। সেসব দেশের পরিবহন ব্যবস্থার দিকে তাকালেই দেখা যায় যে, নৌপথে এসেই সে (যাত্রী) আরেকটা বাহন পেয়ে যায়, কোনো কষ্ট করতে হয় না। অনেক ক্ষেত্রে এক টিকিটে পেয়ে যায়। অর্থাৎ যারা পেশাদার, তারা মানুষের চাহিদা বোঝেন।

পেশাদারিত্বের গুরুত্ব বোঝাতে তিনি বলেন, পেশাদার লোক কখনও মানুষের যাত্রাপথের খণ্ডিত অংশের সমাধান দেয় না। এতে জনগণের কোনো লাভ হয় না। আমাদের এখানে সব প্রজেক্ট খণ্ডিত, সমন্বিত নয়। কারণ আমরা পেশাদার না।

বৃত্তাকার নৌপথ চালুর উদ্যোগ সফল না হওয়ার কারণ প্রসঙ্গে অধ্যাপক সামছুল বলেন, বৃত্তাকার নৌপথের প্রজেক্ট নেওয়া হয়েছিল শুধু নৌযানের উপর ভিত্তি করে। সুতরাং সদরঘাটে নামার পর আমার সড়কের গাড়ি পেতে যদি ভিক্টোরিয়া পার্ক পর্যন্ত হাঁটতে হয়। তাহলে মানুষকে আকর্ষণ করবে কিভাবে? অনেক সম্ভবনা থাকা সত্ত্বেও সড়কের যানজটের ভার কমাতে পারছে না নৌপথ; শুধু একটির সঙ্গে আরেকটি সংযোগের অভাবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

অন্যরা যা পড়ছেন:

> ধর্ষণের পর গর্ভপাত: কবর থেকে তুলে ডিএনএ সংগ্রহ

> নাতনিকে ধর্ষণ চেষ্টা, নানাকে গাছে বাঁধল জনতা!

> পাবনায় চলতে চলতেই উল্টে গেল বিয়ের বাস

> দুই বিদেশি নাগরিককে আটক করেছে র‌্যাব

> ২০ পরিবারের চলাচলের রাস্তা আটকে দিলেন প্রধান শিক্ষক!

> ব্রাহ্মণবাড়িয়ার আলাউদ্দিন, হেলিকপ্টারে গেলেন বাড়ি!

> বেনাপোল বন্দর পরিদর্শনে দিল্লিতে নিযুক্ত হাইকমিশনার

  • সর্বশেষ
  • পঠিত