ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পঞ্চবটি-মুক্তারপুর হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে

পঞ্চবটি-মুক্তারপুর হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে
প্রকল্পের নকশা। ছবি: সংগ্রহ।

রাজধানী ঢাকা ও নারায়ণগঞ্জের সঙ্গে তাল মিলিয়ে ক্রমেই শিল্পনগরী হয়ে উঠছে মুন্সীগঞ্জ। তাই মুন্সীগঞ্জের সঙ্গে ঢাকা-নারায়ণগঞ্জের সহজ ও ব্যয় সাশ্রয়ী যোগাযোগ অবকাঠামো গড়ে তোলার উদ্দেশ্যে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এ লক্ষ্যে পঞ্চবটি থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ে গড়ে তোলা হবে। এ জন্য প্রায় ২ হাজার ২২৮ কোটি টাকা ব্যয়ে ‘পঞ্চবটি হতে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে সরকার।

প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠেয় সভায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন আল রশিদ এ তথ্য জানিয়ে বলেছেন, প্রকল্পটির মাধ্যমে নারায়ণগঞ্জের পঞ্চবটি থেকে মুন্সীগঞ্জের মুক্তারপুর সেতু পর্যন্ত বিদ্যমান সড়ক দুই লেইনে প্রশস্ত করার পাশাপাশি দুই লেইনের এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রস্তাব করা হচ্ছে।

এ প্রকল্পটি বাস্তবায়িত হলে দক্ষিণাঞ্চলের যানবাহনগুলো রাজধানীতে না ঢুকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচল করতে পারবে। এ প্রকল্পটি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বাস্তবায়ন করবে।

  • সর্বশেষ
  • পঠিত