ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ১৪:৩৯

প্রিন্ট

ইউরোপের দেশে প্রেরণের নামে ভারতে মানব পাচার

ইউরোপের দেশে প্রেরণের নামে ভারতে মানব পাচার

নিজস্ব প্রতিবেদক

চাকরি ভিসায় চেক রিপাবলিকসহ ইউরোপের বিভিন্ন দেশে প্রেরণের নামে ভারতে নিয়ে মানব পাচার করে এমন একটি আন্তর্জাতিক মানব পাচার করা চক্রের ২ সদস্যকে সোমবার গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলো- আব্দুল আলিম (৪৫) ও কবির আহম্মেদ (৫২)।

মঙ্গলবার সিআইডির এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, একটি আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের বাংলাদেশি সদস্যরা দেশের বিভিন্ন স্থান থেকে বিদেশ গমনেচ্ছুদের চেক রিপাবলিকসহ ইউরোপের বিভিন্ন দেশে প্রেরণের কথা বলে লোক সংগ্রহ করছে। এই চক্রের মূলহোতা পর্তুগালে অবস্থান করে বিভিন্ন লোকজনকে ইউরোপে নেওয়ার ভুয়া কাগজপত্র প্রেরণ করে।

চক্রটি জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণের অনুমোদন ছাড়া তাদের কোন রিক্রুটিং এজেন্সি বা লাইসেন্স না থাকা সত্ত্বেও চাকরি ভিসায় চেক রিপাবলিকসহ ইউরোপের বিভিন্ন দেশে নেওয়ার কথা বলে প্রথমে ভারতে নিয়ে যায়।

ভারতে নেওয়ার পরে বিদেশ গমনেচ্ছুদের কাছ থেকে পাসপোর্ট, ডলার ও রুপি নিয়ে নেয়। চক্রের ভারতীয় সদস্যরা ভিসা ইন্টারভিউর বিভিন্ন তারিখের কথা বলে ঘোরাতে থাকে। ভুক্তভোগীরা প্রতারিত হচ্ছে অনুধাবন করে চেক রিপাবলিক এম্বাসিতে যোগাযোগ করে যখন জানতে পারে চেক রিপাবলিকের কোন ভিসা প্রদান করা হচ্ছে না তখন দেশে ফেরত আসে। এই চক্রটি একটি সংঘবদ্ধ মানব পাচারকারী দলের সক্রিয় সদস্য।

সিআইডির ঢাকা মেট্রো-পশ্চিম এর একটি টিম ভুক্তভোগীদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর ব্যাপক অনুসন্ধান চালিয়ে ঢাকার শাহজাহানপুর থানা থেকে এই চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

এফজেড

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত