ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

আনোয়ার খান মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি দিবস পালন

  বিশেষ প্রতিনিধি

প্রকাশ : ১১ মার্চ ২০২১, ১৭:০৯  
আপডেট :
 ১১ মার্চ ২০২১, ১৮:২৪

আনোয়ার খান মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি দিবস পালন
ছবি: প্রতিবেদক

বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বৃহস্পতিবার (১১ মার্চ) বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে রাজধানীর ধানমন্ডিতে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল এক বর্ণাঢ্য শোযাত্রার আয়োজন করে।

এতে নেতৃত্ব দেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. এখলাসুর রহমান ও দেশের বিশিষ্ট কিডনি চিকিৎসক অধ্যাপক ডা. এম এ সামাদ। শোভাযাত্রাটি ধানমন্ডি ৮ নং সড়ক প্রদক্ষিণ করে। এতে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক ও কলেজের শিক্ষার্থীগণ অংশ নেন।

পরে হাসপাতালে চিকিৎসাধীন কিডনি রোগীদের স্বজনদের সাথে মতবিনিময় করেন চিকিৎসকরা। এসময় অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, সারা বিশ্বে কিডনি চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। এ চিকিৎসায় সরকারের সহযোগীতা অপরিহার্য। এজন্য স্বাস্থ বীমার ওপরও গুরুত্বারোপ করেন তিনি। তবে তিনি জানান, নিয়মিত শরীর চর্চা ও সুসম খাদ্য গ্রহণের মাধ্যমে কিডনি রোগ থেকে পরিত্রান পাওয়া সম্ভব। ফল, পানি বেশি করে খাওয়া এবং ধুমপান না করা ও ব্যাথার ঔষধ, চর্বি জাতীয় খাবার না খাওয়ার পরামর্শ দেন কিডনি চিকিৎসক ডা. এম এ সামাদ।

এদিকে, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. এখলাসুর রহমান জানান, প্রস্রাব লাল হওয়া, প্রস্রাব কম হওয়া বা পা ফুলে যাওয়া কিডনি রোগের প্রধান উপসর্গ। শারীরিক অবস্থা এমন হলে সাথে সাথে ডাক্তারের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেন তিনি।

মতবিনিময় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাবিবুজ্জামান ও অধ্যাপক ডা. আব্দুস সালাম আরিফ। পরে কেক কেটে ১৬ তম বিশ্ব কিডনি দিবসের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত