ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

লকডাউনে শ্রমিকদের রেশন দাবি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ১২:৩৪  
আপডেট :
 ১১ এপ্রিল ২০২১, ১২:৫৬

লকডাউনে শ্রমিকদের রেশন দাবি
ফাইল ছবি

লকডাউনে পোশাক শ্রমিকদের রেশনের ব্যবস্থা ও সমস্ত পাওনাদি বুঝিয়ে দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ। রোববার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানায় সংগঠনটি।

বিবৃতিতে শ্রমিক অধিকার পরিষদ জানায়, গতবছরের পুনরাবৃত্তি দেখতে চায় না শ্রমিকরা। শ্রমিকদের জীবন বাঁচাতে এবং করোনার সংক্রমণ ঠেকাতে প্রথমেই শতভাগ বেতন মজুরির নিশ্চয়তা এবং অন্যান্য বিপদকালের সুবিধা নিশ্চিত জরুরি।

বিবৃতিতে জানানো হয়, করোনার প্রথম ধাক্কায় যে বিপর্যয়ে পড়েছিলো তা এখনো কাটিয়ে উঠতে পারেনি। লকডাউনে সব সুযোগ সুবিধা সরকারি-বেসরকারি কর্মকর্তারা পাবে কিন্তু শ্রমিকদের বেলায় উল্টো। গতবার সরকারের কাছ থেকে মালিকরা প্রণোদনা পেলো তবে শ্রমিকরা জীবন জীবিকার জন্য রাস্তায় নামতে হয়েছিলো। এমনটা এবার শ্রমিকরা মেনে নেবে না।

‘গত বছরের পরিস্থিতি যাতে আবারও তৈরি না হয় এর জন্য সরকারকে শ্রমিক কল্যাণে দ্রুত পদক্ষেপ নিতে হবে। করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু ও সংক্রমণ ব্যাপকহারে বৃদ্ধি এবং লকডাউন পরিস্থিতিতে দেশের সম্পদ শ্রমিকের সর্বোচ্চ নিরাপত্তা ও শতভাগ বেতন দিতে হবে সরকারকে এবং শ্রমিক ছাঁটাই ও তাদের বেতন নিয়ে টালবাহানা করা যাবে না।’

রেশন কার্ডের মাধ্যমে লকডাউনের আগেই শ্রমিকদের ঘরে ঘরে রেশনের ব্যবস্থা করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয় বিবৃতিতে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত