ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ৫ ঘন্টা আগে

প্রকাশ : ১২ এপ্রিল ২০২১, ১২:২৩

প্রিন্ট

২৬ দিনেই শেষ হচ্ছে বইমেলা

২৬ দিনেই শেষ হচ্ছে বইমেলা
আজ বইমেলার শেষ দিন। ছবি: ইলিয়াস সাজু

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতির কারণে এবার ২৬ দিনেই শেষ হচ্ছে অমর একুশে বইমেলা। শনিবার সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা দেন।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা শুরু হয়ে চলে পুরো মাস। এবার করোনা ভাইরাস মহামারির কারণে অনিশ্চয়তায় পড়ে বইমেলা।

করোনা প্রাদুর্ভাবের কারণে এ বছর একুশে বইমেলা ভার্চুয়াল বা অনলাইনে করার কথা উঠেছিল। পরে অনিশ্চয়তা কাটিয়ে গত ১৮ মার্চ উদ্বোধন করা হয় ৩৭তম অমর একুশে বইমেলার। এবারের বইমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করে শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। এদিন মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার শেষ দিন বইমেলার দ্বার খুলবে সকাল ১১টায়। দুপুর একটা পর্যন্ত চলবে শিশুপ্রহর। মেলার পর্দা নামবে রাত নয়টায়। প্রতিবছর আনুষ্ঠানিকভাবে বই মেলার সমাপ্তি ঘোষণা করা হলেও এবার তেমন কিছু থাকছে না বলে জানিয়েছে বাংলা একাডেমি।

বিগত কয়েক বছর ধরেই বই মেলায় বিক্রি ও বই প্রকাশের রেকর্ড ভাঙলেও এবারের মেলায় উল্টোটা ঘটতে যাচ্ছে। গত বছরের বই মেলায় নতুন বই প্রকাশ হয়েছিল ৪ হাজার ৯১৯টি। এবারের মেলায় রবিবার পর্যন্ত ২ হাজার ৫৭৬টি নতুন বই প্রকাশের তথ্য জানিয়েছে বাংলা একাডেমি। সে হিসাবে বই প্রকাশের সংখ্যা এবার অর্ধেক কমেছে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত