ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

সেনাপ্রধানের সঙ্গে শান্তিরক্ষা মিশনের ফোর্স কমান্ডারদের সাক্ষাত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২১, ০৮:০৪  
আপডেট :
 ১৪ এপ্রিল ২০২১, ০৮:৪৪

সেনাপ্রধানের সঙ্গে শান্তিরক্ষা মিশনের ফোর্স কমান্ডারদের সাক্ষাত
ছবি: আইএসপিআর

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ফোর্স কমান্ডাররা এবং ভুটান সেনাবাহিনীর ডেপুটি চিফ অব অপারেশনস সাক্ষাত করেছেন। মঙ্গলবার সেনাবাহিনী সদর দপ্তরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাত করেন তারা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালকের পক্ষ থেকে সহকারী পরিচালক রাশেদুল আলম খান এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে একথা জানিয়েছেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, বাংলাদেশে সফররত ইউনাইটেড নেশনস মাল্টি-ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন দ্য সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (মিনুসকা) এর ফোর্স কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সিদিকি ড্যানিয়েল ত্রাওর ও ইউনাইটেড নেশনস মিশন ইন সাউথ সুদান (আনমিস) এর ফোর্স কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল শাইলেশ সাদাশিভ তিনাইকার মঙ্গলবার সেনাবাহিনীর সদর দফতরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন।

সাক্ষাতের সময় ফোর্স কমান্ডাররা পারস্পরিক কুশল বিনিময় ছাড়াও চলমান শান্তিরক্ষা কার্যক্রমে উদ্ভূত চ্যালেঞ্জগুলো এবং তা মোকাবিলায় করণীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। আলোচনায় শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের বিশেষভাবে সম্পৃক্তকরণ, মিশন এলাকায় এয়ার সহায়তা বৃদ্ধি এবং বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিতে শান্তিরক্ষা অপারেশনের কার্যপ্রণালীর ওপর বিশেষ গুরুত্বারোপ করেন জেনারেল আজিজ আহমেদ। এছাড়াও আফ্রিকা মহাদেশে নিযুক্ত বাংলাদেশি শান্তিরক্ষীরা সেখানকার জীব বৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য রক্ষা এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়ক ভূমিকা পালন করতে পারে বলে সেনাবাহিনী প্রধান মত পোষণ করেন।

ফোর্স কমান্ডারদের সাক্ষাতের আগে বাংলাদেশে সফররত ভুটান সেনাবাহিনীর ডেপুটি চিফ অব অপারেশনস ব্রিগেডিয়ার জেনারেল দরজি রিনচেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতের সময় তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার পাশাপাশি প্রতিরক্ষা বিষয়ক কর্মশালা আয়োজন, বিশেষজ্ঞ প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী বিনিময় এবং পারস্পরিক প্রতিরক্ষা বিষয়ক সহযোগিতা বৃদ্ধিতে বিশেষ গুরুত্বারোপ করেন। আলোচনায় জেনারেল আজিজ আহমেদ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশের প্রতি ভুটান সরকারের সমর্থন বজায় থাকবে বলে পূর্ণ আশাবাদ ব্যক্ত করেন।

ভুটান সেনাবাহিনীর ডেপুটি চিফ অব অপারেশনস ব্রিগেডিয়ার জেনারেল দরজি রিনচেন গত ১১ এপ্রিল ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত ‘আর্মি চিফস কনক্লেভ’ এবং বহুজাতিক অনুশীলন ‘শান্তির অগ্রসেনা’ তে অংশগ্রহণের জন্য ঢাকায় আসেন। বুধবার তিনি ঢাকা ত্যাগ করবেন।।

মুজিব জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে গত ৪ থেকে ১২ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় বহুজাতিক অনুশীলন ‘শান্তির অগ্রসেনা’ পরিচালিত হয়। এই অনুশীলনের সর্বাপেক্ষা তাৎপর্যপূর্ণ অধ্যায় ‘আর্মি চিফস কনক্লেভ’ এ যোগদানের উদ্দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মিনুসকা এবং আনমিসের ফোর্স কমান্ডাররা বাংলাদেশে আসেন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত