ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ আপডেট : ৩১ মিনিট আগে

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২১, ১৩:০২

প্রিন্ট

চট্টগ্রামে নতুন শনাক্ত ৩৬৭

চট্টগ্রামে নতুন শনাক্ত ৩৬৭
প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম প্রতিনিধি

করোনার দ্বিতীয় ঢেউ তীব্র আকার ধারণ করেছে। চলতি এপ্রিল মাসের শুরু থেকে করোনা তার দাপট দেখিয়েই চলেছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা।

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৬৭ জনের দেহে। এদের মধ্যে ২৯৩ জন নগরীর ও ৭৪ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৬ হাজার ৭৫ জনে। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যায়নি।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকালে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

আরও জানা যায়, গত ২৪ ঘণ্টায় কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবসহ চট্টগ্রামের ছয়টি ল্যাবে ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৭০ জনের নমুনা পরীক্ষায় ৭৪ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৬৮৫ জনের নমুনা পরীক্ষায় ৮৩ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ২৫১ জনের নমুনা পরীক্ষায় ৯৩ জন এবং চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১০৫ জনের নমুনা পরীক্ষায় ৪০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৪ জনের নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনার অস্তিত্ব পাওয়া যায়নি।

এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৮৯ জনের নমুনা পরীক্ষা করে ৫৬ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৩৮ জনের নমুনা পরীক্ষায় ২১ জনের শরীরে করোনা শনাখ হয়।

তবে এদিন শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে এবং জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) কোনো নমুনা পরীক্ষা করা হয়নি।

এদিকে করোনা আক্রান্তদের মধ্যে হাসপাতালে চিকিৎসা নেয়ার প্রবণতা কম দেখা গেছে। ঘরেই সুস্থ হচ্ছেন ৬৭ শতাংশ করোনা রোগী।

গত ৩ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত পরিসংখ্যানে দেখা যায়, ঘরে থেকেই আক্রান্তদের মধ্যে ৫৭৫ জন সুস্থ হয়েছেন। সুস্থতার হার ১৪ শতাংশ। অন্যদিকে হাসপাতালে সুস্থ হয়েছেন ১১৮ জন। যা আক্রান্ত রোগীর ২.৯ শতাংশ। এই ১০ দিনে চট্টগ্রামে ৪ হাজার ৫৯ জন রোগী করোনা আক্রান্ত হয়েছেন।

পরিসংখ্যানে দেখা যায়, করোনা শুরুর পর থেকে গত ১২ এপ্রিল পর্যন্ত চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছে ৪৪ হাজার ৮৬০ জনের। এর মধ্যে মহানগরেই আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৯৮৩ জন। আক্রান্ত রোগীর মধ্যে হোম আইসোলেশনে (বাড়িতে) থেকে সুস্থ হয়েছেন ৩০ হাজার ৯০ জন, যা সর্বমোট আক্রান্তের ৬৭ শতাংশ। এছাড়াও সুস্থ হয়ে হাসপাতালে থেকে ছাড়পত্র পেয়েছেন চার হাজার ৭৪০ জন। মারা গেছেন ৪৩০ জন। যা আক্রান্তের ১ শতাংশ।

এ বিষয়ে চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, রোগীদের হাসপাতালে নেয়া আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে করোনা রোগীদের জন্য বেড সংরক্ষিত রাখা হলেও কেউ ভর্তি হচ্ছে না। তবে ঘরে থেকেও অধিকাংশ রোগী সুস্থ হয়ে যাচ্ছেন। শুধুমাত্র জটিল রোগীরা হাসপাতালের দিকে যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত