ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২১, ২২:৪৬

প্রিন্ট

হিটশকে ক্ষতিগ্রস্ত কৃষকদের ৪২ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ

হিটশকে ক্ষতিগ্রস্ত কৃষকদের ৪২ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ
সংগৃহীত ছবি।

নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে হিট শকে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার জন্য সরকার ৪২ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ও সহায়তা কর্মসূচিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

সোমবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে সম্প্রতি দেশজুড়ে উচ্চ তাপমাত্রা বা হিট শকে ধানের ক্ষয়ক্ষতির প্রেক্ষিতে ব্রি উদ্ভাবিত উচ্চ তাপ সহনশীল ধানের জাত গবেষণার অগ্রগতি পর্যবেক্ষণের জন্য গবেষণা মাঠ পরিদর্শনকালে এ কথা জানান কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, প্রণোদনা প্যাকেজ ও সহায়তা কর্মসূচিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ভবিষ্যতে যাতে দেশের মেহনতি কৃষক ভাইদের এমন বিপর্যয় এর মুখোমুখি হতে না হয় সেজন্যেই উচ্চ তাপমাত্রা সহনশীল এবং রোগ ও পোকামাকড় প্রতিরোধক উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবনের বিষয়ে গুরুত্ব দিচ্ছে সরকার।

এসময় বৈরী পরিবেশ উপযোগী ও পুষ্টিগুণ সম্পন্ন জাত উদ্ভাবনের জন্য বিজ্ঞানীদের প্রতি আহবান জানান কৃষিমন্ত্রী। এর আগে সকালে মন্ত্রী গাজীপুর সদরের নীলের পাড়ায় প্রফেসর ডা. সানোয়ার হোসেনের আবাদকৃত ব্রি ধান ৫০ কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে কর্তন প্রত্যক্ষ করেন।

মাঠ পরিদর্শনকালে ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, বিএডিসির চেয়ারম্যান ড. অমিতাভ সরকারসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তারা ও এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমআর/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত