ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সরকারী কাজের গতিশীলতায় বিশেষজ্ঞদের নিয়ে ছয় টাস্কফোর্স

  মোস্তাফিজুর রহমান

প্রকাশ : ০৮ জুন ২০২১, ১৯:৩৭  
আপডেট :
 ০৮ জুন ২০২১, ১৯:৪৯

সরকারী কাজের গতিশীলতায় বিশেষজ্ঞদের নিয়ে ছয় টাস্কফোর্স

বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার রূপকল্প বাস্তবায়েন কাজ করছে। এ লক্ষ্য পুরণে সরকারী কাজে পরামর্শ ও প্রস্তাবণা দিতে ছয়টি টাস্কফোর্স গঠন করেছে ক্ষমতাসীন দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি। এসব টাস্কফোর্স দেশের প্রথিতযশা বিজ্ঞানী প্রযুক্তিবিদদের রাখা হয়েছে। তারা ইতিমধ্যেই সরকারের লক্ষ্য পুরণে কাজ শুরু করেছে বলে জানা গেছে।

এ বিষয়ে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর বাংলাদেশ জার্নালকে বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসরী লক্ষ্য পুরণে আমরা ছয়টি বিষয়ের উপর টাস্কফোর্স গঠন করেছি। আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে আগামী দিনে কোন পর্যায়ে নিতে চায় সেই লক্ষ্যে পুরণেই কাজ করবে টাস্কফোর্স।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি জানায়, প্রযুক্তিবিদ, সাইন্টিস্ট ও প্রফেশনাল লিস্টদের নিয়ে পূর্ণাঙ্গ উপকমিটি গঠনের পর প্রথম সভায় ছয়টি টাস্কফোর্স গঠন করা হয়। ছয়টি সেক্টরে সরকারী কাজের গতিশীলতায় টাস্কফোর্স তাদের পরামর্শ ও প্রস্তাবনা দিয়ে কাজ করবে। সম্প্রতি প্রস্তাবিত বাজেট ঘোষণার আগে তথ্যপ্রযুক্তি খাতে টাস্কফোর্স প্রস্তাবণাও দিয়েছে। অন্যান্য সেক্টরেও টাস্কফোর্স কাজ করছে।

ছয়টি টাস্কফোর্সের মধ্যে রয়েছে- টাস্কফোর্স অব আইসিটি, টাস্কফোর্স অব কমিউনিকেশন, টাস্কফোর্স অব রেল, টাস্কফোর্স অব ‘আমার গ্রাম আমার শহর’, টাস্কফোর্স অব পাওয়ার এবং টাস্কফোর্স অব এনার্জি।

এর মধ্যে আইসিটি সেক্টরের টাস্কফোর্সের কনভেনার করা হয়েছে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলামকে। একসময় তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান ছিলেন। তিনি দেশের পাশাপাশি আর্ন্তজাতিক পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

টাস্কফোর্স অব কমিউনিকেশনের কনভেনার করা হয়েছে অধ্যাপক ড. আ.ফ.ম.সাইফুল আমিন। যিনি তিনি বুয়েটের অধ্যাপক ছিলেন,যিনি পদ্মা ব্রিজ প্রকল্পের সঙ্গে জরিত আছেন। টাস্কফোর্স অব রেলের কনভেনার করা হয়েছে অধ্যাপক ড. আব্দুল জব্বার খান। তিনি বুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর। একসময় পিএসসির সদস্য ছিলেন।

টাস্কফোর্স অব ‘আমার গ্রাম আমার শহর’ এর কনভেনার করা হয়েছে অধ্যাপক মুনাজ আহমেদ নূর। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য। টাস্কফোর্স অব পাওয়ারের কনভেনার করা হয়েছে প্রকৌশলী খালেদ মাহমুদ অঞ্জন। যিনি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ছিলেন। আর টাস্কফোর্স অব এনার্জি’র কনভেনার অধ্যাপক হোসাইন মনসুর।

টাস্কফোর্স গঠনের উদ্দেশ্য ও কিভাবে কাজ করবে? জবাবে কমিটির সদস্য সচিব প্রকৌশলী আবদুস সবুর বাংলাদেশ জার্নালকে বলেন, উন্নত দেশ গড়ার লক্ষ্যে ছয়টি সেক্টরে কিভাবে কাজ করা যায়, সেই বিষয়ে তারা কাজ করবেন। বিশেষ করে এসব সেসব চ্যালেঞ্জ রয়েছে সেগুলো তুলে ধরে তা সমাধানে প্রস্তাবনা দিবেন। যেমন দেশের যোগাযোগ ক্ষেত্রে এখন চট্রগ্রাম থেকে ঢাকায় আসতে অনেক সময় লাগে। এর কারণ অনেক জায়গা ঘুরে আসতে হয়। এক্ষেত্রে চট্রগ্রাম থেকে সরাসরি এবং স্বল্প সময়ে কিভাবে ঢাকা আসা যায়, সেই বিষয়ে পরামর্শ ও প্রস্তাবনা দিবে। অন্যান্য ক্ষেত্রেও একই ভাবে কাজ করবে টাস্কফোর্স।

বাংলাদেশ জার্নাল- এমআর/ওওয়াই

  • সর্বশেষ
  • পঠিত