ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ভারত থেকে আসা ২০০ টন অক্সিজেন খালাসের অপেক্ষায়

  সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ১১:৫০  
আপডেট :
 ২৫ জুলাই ২০২১, ১১:৫৫

ভারত থেকে আসা  ২০০ টন অক্সিজেন খালাসের অপেক্ষায়

ভারত থেকে আসা ২০০ টন অক্সিজেন সিরাজগঞ্জে খালাসের অপেক্ষায় রয়েছে। রোববার বেলা ১১টার দিকে ১০টি কনটেইনারে ২০০ টন লিকুইড মেডিক্যাল অক্সিজেন (এলএমও) নিয়ে একটি ট্রেন বঙ্গবন্ধ সেতু পশ্চিম স্টেশনে প্রবেশ করেছে। সেখান থেকে খালাস করে লরিতে করে ঢাকা নেয়া হবে বলে জানিয়েছে রেল ও স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার সকাল ১০টায় দশ কন্টেইনার অক্সিজেন নিয়ে একটি ট্রেন ভারতের ঝাড়খন্ড প্রদেশের জামশেদপুর টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। রাত ১০টায় ট্রেনটি বেনাপোল স্টেশন হয়ে বাংলাদেশে প্রবেশ করে।

গতকাল ভারতের তথ্য অধিপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, শনিবার সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়েছে। অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ ট্রেনটি বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।

ভারতের তথ্য অধিদপ্তর জানায়, ২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন সেবা শুরুর পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশে অক্সিজেন এক্সপ্রেস চালু হলো।

এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছে। এই অক্সিজেন চলমান করোনা মোকাবিলায় বাংলাদেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।

গত এপ্রিলে ভারতে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরুর পর রাজ্যে রাজ্যে দেখা দেওয়া অক্সিজেনের ভয়াবহ সংকটের মধ্যে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ রাজ্যগুলোয় অক্সিজেন সরবরাহের জন্য অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ এই ট্রেন চালু করেছিল।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত