ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

সাকরাইনের রঙ সাভারে

  সাভার প্রতিনিধি

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২২, ১৫:০৫

সাকরাইনের রঙ সাভারে
ছবি- প্রতিনিধি

বাঙালির সংস্কৃতিতে বারো মাসে তেরো পার্বণের একটি পার্বণ হলো পৌষ সংক্রান্তি। পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালির সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। বারো মাসে তেরো পার্বনের দেশে এই পৌষ মাসের শেষ দিনটিতে শুরু হয়েছে ধামরাইয়ের ঐতিহ্যবাহী উৎসব সাকরাইন মেলা।

শুক্রবার (১৪ জানুয়ারি) ধামরাই পৌরসভার ৩নং ওয়ার্ডে অবস্থিত যাত্রাবাড়ির বটতলায় ভোর বেলায় শুরু হয় এই সাকরাইন মেলা। এই শীতের সকালে হাজারো দর্শনার্থীদের ভিড়ে পরিণত হয় এক মিলন মেলায়। খোলা আকাশে দেখা যাচ্ছে বাহারি রঙের ঘুড়ি । ঘুড়ি উড়ানোর জন্য সুতা মাঞ্জা দেওয়া থেকে শুরু করে পিঠা উৎসবের আয়োজন ও শুরু হয়েছে।

সাকরাইনের দিনে বাঙালিরা নানা রকমের পিঠা , ঘুড়ি উড়ানো, মাছের মেলা, রসগোল্লা, ষাঁড়ের লড়াই সহ বিভিন্ন রকমের উৎসবের আয়োজন করে থাকে।

কিশোর কিশোরীদের ঢল আর হৈ-হুল্লোড়। আকাশে দেখা দিতে থাকে চোখদার, পানদার, বলদার, দাবাদার, লেজওয়ালা, পতঙ্গ ইত্যাদি নামের ঘুড়ির আগমন । শুরু হয় নিজের ঘুড়িকে সর্বোচ্চ উপরে উঠার প্রতিযোগিতা। শুরু হয় ঘুড়ি কাটাকাটির লড়াই।

ঘরে ঘরে হবে পিঠাপুলির উৎসব। সন্ধ্যা হলেই আকাশে উড়বে রঙবেরঙা ফানুশ। আতশবাজির আলোয় উজ্জ্বল হবে আকাশ।

আগামী তিন দিন বিভিন্ন সময়ে মেলা অনুষ্ঠিত হবে সাভার, ধামরাই, কালামপুর, সোমভাগ, সানোড়া, গোপালপুর, সীতিপাল্লী, হাজিপুর, রামরাবন, বাড়িগাও, বালিয়া, আমতা, সাটুরিয়াসহ বিভিন্ন এলাকায়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত