ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

মধ্যরাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় শাহজালালের শিক্ষার্থীরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২২, ০২:৩২

মধ্যরাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় শাহজালালের শিক্ষার্থীরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার দিবাগত রাত ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ১২৯ নম্বর কক্ষে বসে জুম প্ল্যাটফর্মে শিক্ষামন্ত্রীর সঙ্গে এ আলোচনায় অংশ নেন শিক্ষার্থীরা।

এর আগে রাত ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির পক্ষ থেকে আলোচনার বার্তা নিয়ে শাবিপ্রবি ক্যাম্পাসে যান বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে আন্দোলনরত এক শিক্ষার্থী জানান, শিক্ষার্থীদের প্রতি‌নি‌ধি হি‌সেবে আট সদস্যের একটি দলের সঙ্গে জুম প্ল্যাটফর্মে শিক্ষামন্ত্রীর ভি‌ডিও কনফারেন্সে বৈঠক হচ্ছে।

এর আগে ১৩ আগস্ট থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। পরে উপাচার্যের পদত্যাগের দাবিও সামনে আসে আন্দোলনে।

গত রোববার (১৬ জানুয়ারি) বিকেলে তিন দফা দাবি আদায়ে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে।

১৯ জানুয়ারি বিকেলে উপাচার্যের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে আমরণ অনশন শুরু করে ২৩ জন শিক্ষার্থী। একই দাবিতে পরদিন বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে কয়েকশো শিক্ষার্থী ক্যাম্পাসে মশাল মিছিল বের করেন। অনশনে অসুস্থ ১৬ শিক্ষার্থী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এছাড়া বাকিদের স্যালাইন দেওয়া হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত