ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে বইমেলা শুরু ১৭ ফেব্রুয়ারি

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২২, ২২:০৩  
আপডেট :
 ২৭ জানুয়ারি ২০২২, ২২:০৬

চট্টগ্রামে বইমেলা শুরু ১৭ ফেব্রুয়ারি
ছবি: প্রতিনিধি

চট্টগ্রামে করোনা সংক্রমণ হু হু করে বাড়তে থাকা সত্ত্বেও স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে বইমেলার আয়োজন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার বিকেলে অস্থায়ী নগর ভবনের সম্মেলন কক্ষে ‘অমর একুশে বইমেলা ২০২২’ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান।

মেয়র বলেন, করোনা মহামারির কারণে গত বছর প্রস্তুতি থাকার পরও বইমেলা করতে পারিনি। চসিকের উদ্যোগে সব প্রস্তুতি সম্পন্ন করে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে বইমেলা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরিস্থিতি বিবেচনায় সরকারের স্বাস্থ্যবিধি সংক্রান্ত সিদ্ধান্তের আলোকে বইমেলা আয়োজনের সার্বিক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, বইমেলা হলো লেখক ও পাঠকের মিলনমেলা। এই মেলা নিয়ে গ্রন্থপ্রেমী মানুষের মধ্যে আগ্রহ রয়েছে। এছাড়া করোনা অতিমারির কারণে মানুষ বাসায় বন্দি থাকতে থাকতে হাঁপিয়ে উঠেছে। তারা সুযোগ পেলেই বাইরে আসছে। সুতরাং শুরু হলে জনসাধারণের প্রাণের স্পন্দন ও পদচারণায় মুখর হয়ে উঠবে বইমেলা।

রেজাউল করিম বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাস করে না, তাদের প্রকাশিত বই যাতে মেলায় স্থান না পায় সে ব্যাপারে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। চট্টগ্রাম সব সময় নানাক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। অনেক গৌরব-গাথায় সমৃদ্ধ চট্টগ্রামের ইতিহাস। এই ইতিহাসকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে।

কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে যাতে বইমেলায় ক্রেতা ও পাঠকরা আসতে পারেন সে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানান চসিক মেয়র।

সভায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, শিক্ষাবিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সমাজকল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি আবদুস সালাম মাসুম, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ও প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত