ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

সংঘর্ষে বন্ধ ২০ মার্কেট, কেমন হতে পারে ক্ষতি?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২২, ১১:০৮

সংঘর্ষে  বন্ধ ২০ মার্কেট, কেমন হতে পারে ক্ষতি?
ছবি- সংগৃহীত

ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ীদের সংঘর্ষে বন্ধ করে দেয়া হয় ওই এলাকার অন্তত ২০টি মার্কেট। এদিকে আসন্ন ঈদকে কেন্দ্র করে কেনাকাটার ভরা মৌসুম চলছে। এমন সময় এভাবে বেচাকেনা বন্ধ থাকলে দিনে ক্ষতির পরিমাণ দাঁড়ায় প্রায় ১০০ কোটি টাকা।

অন্যদিকে গত দুই বছরে মহামারি করোনার কারণে সেভাবে ব্যবসা করতে পারেননি ব্যবসায়ীরা। তাই এবার ঈদ বাজারে ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু সংঘর্ষের কারণে ব্যবসা বন্ধ থাকলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন তারা।

ব্যবসায়ী ও শিক্ষার্থীদের দুই দিনব্যাপী সংঘর্ষের পর নিউ মার্কেট এলাকায় বুধবার সকাল থেকে যান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে নিউমার্কেট ও আশেপাশের মার্কেটগুলোতে দোকানপাট বন্ধ রয়েছে।

এদিকে নিউমার্কেটের ব্যবসায়ীরা দোকান খোলার প্রস্তুতি নিয়ে এসেছেন। এছাড়া এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দেখা গেছে। তবে দোকানপাট খোলার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি বলে জানান এক ব্যবসায়ী।

ব্যবসায়ীরা বলেন, আমরা কোনো সংঘর্ষে জড়াতে চাই না। মার্কেট বন্ধের কারণে আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে। আমরা যেভাবেই হোক আজ থেকে মার্কেট খুলে দেব। আশা করছি, মার্কেট খোলা হলে পুলিশ আমাদের নিরাপত্তা দেবে।

এদিকে সংঘর্ষে জড়িত না হয়েও অনেক ব্যবসায়ীর দোকান পুড়ে গেছে বলে দাবি রয়েছে।

শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষে নাহিদ (১৮) নামে একজনের মৃত্যু হয়েছে। সোমবার দিবাগত (১৯ এপ্রিল) রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

জানা গেছে, সংঘর্ষের সময় আহত অবস্থায় নাহিদ রাস্তায় পড়েছিলেন। তিনি বাটা সিগনাল এলাকায় একটি কুরিয়ার সার্ভিসে কাজ করতেন।

গত সোমবার দিবাগত মধ্যরাত থেকে নিউ মার্কেট এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ, ধাওয়াধাওয়ি শুরু হয়। পরে রাতে পরিস্থিতি শান্ত হলেও গতকাল মঙ্গলবার সকাল থেকে ফের সংঘর্ষ শুরু হয়।

বিকেলে পুলিশ এসে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে দুই পক্ষকে সরালেও পরিস্থিতি শান্ত হয়নি। ঢাকা কলেজের ছাত্রদের বিকেলের মধ্যে ছাত্রাবাস ছাড়ার নির্দেশনা দেওয়া হলেও তারা তা করেননি। রাত পৌনে নয়টা পর্যন্ত শিক্ষার্থীরা কলেজের সামনে অবস্থান নিয়ে আছেন। অন্যদিকে নিউমার্কেটের কাছে ব্যবসায়ীরাও অবস্থান নিয়ে আছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত