ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে চালের দাম কমলেও ভাল নেই শ্রমজীবীরা

  দিনাজপুর প্রতিনিধি:

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৭:৫২  
আপডেট :
 ২২ জানুয়ারি ২০১৮, ১৬:১৯

দিনাজপুরে চালের দাম কমলেও ভাল নেই শ্রমজীবীরা

দিনাজপুরে চাল আমদানি স্বাভাবিক থাকায় এক সপ্তাহের ব্যবধানে চালের দাম কেজিতে কমেছে প্রকারভেদে দেড় থেকে ২ টাকা। আগামীতে চালের দাম আরও কমার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আমদানিকারক প্রতিষ্ঠানগুলো।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, দেশের বাজারে চাহিদা থাকায় বন্দর দিয়ে বর্তমানে গড়ে প্রতিদিন ১২০ থেকে ১৩০ ট্রাক চাল আমদানি হচ্ছে। সে হিসেবে গত ডিসেম্বর মাসে বন্দর দিয়ে ১ হাজার ৯৫২টি ট্রাকে ৭১ হাজার ৭৩ টন চাল আমদানি হয়েছে। এছাড়া নভেম্বর মাসে ১ হাজার ৭৭৩টি ট্রাকে ৬৩ হাজার ৫৯৬টন, অক্টোবর মাসে ১৯৪৩টি ট্রাকে ৬৯ হাজার ৫২ টন চাল আমদানি হয়েছে।

হিলি বাজারের পাইকারি চাল ব্যবসায়ী অনুপ কুমার বসাক জানান, বন্দর দিয়ে ভারত থেকে দেশে চাল আমদানি অব্যাহত থাকায় দেশের বাজারে চালের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। ফলে চালের দাম আগের চেয়ে কমতির দিকে রয়েছে। এছাড়াও দেশের বাজারে নতুন আমন ধান ওঠার ফলে বাজারে দেশি জাতের চালের সরবরাহ বেশি রয়েছে। তবে ধানের দাম বেশি হওয়ার ফলে দেশীয় চালের দাম তুলনামূলক বেশি রয়েছে। তবে আগের চেয়ে কমতির দিকে রয়েছে।

দিনাজপুরের বাহাদুর বাজারে চাল কিনতে আসা মোমিনুল ইসলাম জানায়, গত সপ্তাহে মোটা চাল খুচরা ক্রয় করেছিলাম ৪২ টাকা কেজি আজ বাজারে চালের বাজার একটু কম মনে হচ্ছে। গত ২০ দিন ধরে দিনাজপুরে তেমন রোদ দেখা যায়নি শীতের মাত্রাটাও একটু বেশি তাই কাজ কর্ম করা যায় না চালের আর একটু কমলে আমাদের মত খেটে খাওয়া শ্রমজীবি মানুষদের জন্য ভাল হত।

তিনি আরও জানান, বর্তমানে আমদানিকৃত স্বর্ণা জাতের চাল ৩৬ টাকা থেকে ৩৬ টাকা ৫০ পয়সা কেজি দরে বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এই চাল বিক্রি হয়েছিল ৩৮ টাকা কেজি দরে। আর রত্না জাতের চাল বিক্রি হচ্ছে ৩৮ টাকা থেকে সাড়ে ৩৮ টাকা কেজি দরে, যা এক সপ্তাহ আগে ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক মামুন উর রশীদ ও রাজিব দত্ত জানান, চলতি আমন মৌসুমে দেশের বিভিন্ন অঞ্চলে ধান উঠার ফলে বিভিন্ন এলাকায় অবস্থিত মিল, চাতালগুলোতে ব্যাপকহারে চালের উৎপাদন হচ্ছে। ফলে দেশের বাজারে দেশীয় চালের সরবরাহ বেড়েছে। এছাড়া ভারতের বাজারে চালের দাম কমে যাওয়ায় ও দেশের বাজারে আমদানিকৃত চালের বেচা কেনা কমে যাওয়ায় বাজারে চালের দাম কমতে শুরু করেছে। বন্দর দিয়ে চালের আমদানি এমনভাবে অব্যাহত থাকলে সামনের দিনে দেশের বাজারে চালের দাম আরও একটু কমার সম্ভাবনা রয়েছে বলে তারা জানিয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত