ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

শিগগিরই বালু উত্তোলন নীতিমালা হচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ জুন ২০২২, ১৬:৩৬  
আপডেট :
 ১৩ জুন ২০২২, ১৬:৪১

শিগগিরই বালু উত্তোলন নীতিমালা হচ্ছে

বালু উত্তোলনে নীতিমালা হচ্ছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। তিনি বলেন, দারিদ্র্য বিমোচনে ও নির্মাণ সামগ্রীর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বালুর। তবে পরিকল্পনাহীন বালু উত্তোলনের রয়েছে নানা ক্ষতিকর প্রভাব। অবৈধভাবে বেপরোয়া বালু উত্তোলনের কারণে ভয়াবহ ভাঙনের কবলে পড়ে নদীর তীরের বসতবাড়ি ও ফসলের জমি। সঠিকভাবে বালু উত্তেলন করলে ভাঙন অনেকাংশে কমে আসবে।

রোববার সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে ‘বিএসআরএফ সংলাপ’-এ তিনি এসব কথা বলেন।

প্রতিমন্তী এ ব্যাপারে মিডিয়ার দায়িত্বশীল ভূমিকার আশাবাদ ব্যক্ত করে বলেন, অবৈধভাবে বালি উত্তোলন সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে। স্থানীয় প্রশাসনকে জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে বালুমহাল ইজারা দেয়ার সময় পানি উন্নয়ন বোর্ডের মতামত নেয়া প্রয়োজন। শিগগিরই বালু উত্তোলন সংক্রান্ত নীতিমালা মন্ত্রীপরিষদে উপস্থান করা হবে।

বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি তপন বিশ্বাস। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, পানি উন্নয়ন বোর্ডের দখলকৃত জায়গা উদ্ধার চলমান রয়েছে। এছাড়া কোথাও কোথাও কৃষিকাজ ও মৎস্য চাষের জন্য জমি লিজ দেয়া হচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একই ঠিকাদারের ৫০-৬০ টি কাজ পাওয়ার আর সুযোগ নেই। যারা একাধিক কাজ পেয়েছেন তাদের কাজ শেষ না হলে নতুন করে কাজ দেয় হচ্ছে না। তিস্তা চুক্তি নিয়ে তিনি বলেন এটি মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে আছে,আমরা আশাবাদি এবং মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মন্ত্রণালয় কাজ করবে।

এ সময় বিএসআরএফ সহ-সভাপতি মোতাহার হোসেন, যুগ্ম সম্পাদক মেহেদী আজাদ মাসুম, অর্থ সম্পাদক মো. শফিউল্লাহ সুমন, কার্যনির্বাহী সদস্য ইসমাইল হোসাইন রাসেল, শাহজাহান মোল্লা, হাসিফ মাহমুদ শাহ, শাহাদাত হোসেন (রাকিব), মো. বেলাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত