ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে কাস্টমস হাউসে পণ্য খালাসে সময় লাগে ১১ দিন ৬ ঘণ্টা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৯

চট্টগ্রামে কাস্টমস হাউসে পণ্য খালাসে সময় লাগে ১১ দিন ৬ ঘণ্টা

চট্টগ্রাম কাস্টমস হাউসে আমদানি পণ্যের চালান খালাসে শুল্কায়নপ্রক্রিয়া সম্পন্ন করতে গড়ে ১১ দিন ৬ ঘণ্টা ২৩ মিনিট সময় লাগে। আর বেনাপোলে ১০ দিন ৮ ঘণ্টা ১১ মিনিট এবং ঢাকায় ৭ দিন ১১ ঘণ্টা ১৯ মিনিট সময় লাগে।

সোমবার (৫ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রকাশিত টাইম রিলিজ স্টাডি ২০২২-এ এমন তথ্য উঠে এসেছে। এ গবেষণায় চট্টগ্রাম, বেনাপোল ও ঢাকা কাস্টম হাউসে আমদানি পণ্য খালাস করতে কত সময় লাগে, তা প্রকাশ করা হয়।

মূলত বন্দরে পণ্যবাহী জাহাজ আসার পর আমদানিকারকের পক্ষে পণ্যের বিল অব এন্ট্রি সাবমিট করার পর ওই পণ্য বন্দর থেকে ছাড় করা পর্যন্ত কত সময় লাগে - সে সম্পর্কে ধারণা পাওয়ার জন্য গবেষণাটি করা হয়। এতে সহযোগিতা করে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও)।

দেশের মোট আমদানি-রপ্তানির ৯০ শতাংশ সম্পন্ন হয় চট্টগ্রাম কাস্টমস হাউজের মাধ্যমে। গবেষণায় উঠে এসেছে, চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্য ক্লিয়ার করতে যে সময় লাগে, তার প্রায় তিন-চতুর্থাংশ সময় লাগে আমদানিকারক ও তাদের প্রতিনিধি (সিএন্ডএফ এজেন্ট)-দের কারণে। ১৪ শতাংশ সময় লাগে পোর্ট অথরিটির এবং ৮ শতাংশ সময় লাগে কাস্টমস সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করার ক্ষেত্রে।

এর আগে ২০১৫ সালে এনবিআর একটি টিআরএস করেছিলো তিনটি কাস্টমস হাউজের পারফর্মেন্স মূল্যায়ন করার জন্য। এই টিআরএস-এর ফলাফল অনুযায়ী, তখন আমদানি পণ্য ছাড় করতে সময় লাগতো গড়ে ১১ দিন ৯ ঘণ্টা আর রপ্তানি পণ্যের ক্ষেত্রে প্রায় ৫ দিন।

সেই বিবেচনায় গত সাত বছরে চট্টগ্রাম কাস্টমস হাউজে পণ্য ক্লিয়ারেন্সের ক্ষেত্রে বিশেষ অগ্রগতি হয়নি। অবশ্য ওই টিআরএস ডব্লিওসিওতে গৃহীত হয়নি।

গত মে মাসে ৮ হাজার ৮৬০টি বিল অব এন্ট্রি থেকে বাছাই করে ১ হাজার ২০৯টি বিল অব এন্ট্রি ব্যবহার করে এ গবেষণাটি করা হয়েছে। প্রতিবেদনে কয়েক ধরনের পণ্যের চালান খালাস করতে কত সময় লাগে, তা দেখানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, মূলধনি যন্ত্রপাতি আমদানিতে উল্লিখিত তিন কাস্টম হাউসে গড়ে ১২ দিনের মতো সময় লাগে। এ ছাড়া পোশাকের কাঁচামাল ছাড়াতে ঢাকা কাস্টম হাউসে ৫ দিন এবং বেনাপোল ও চট্টগ্রাম কাস্টম হাউসে ১০ দিন সময় লাগে। ওষুধ পণ্য ছাড়াতে চট্টগ্রাম কাস্টমস হাউসে ১০ দিন ৫ ঘণ্টার বেশি সময় লাগে।

২০১৪ সালে শুধু চট্টগ্রাম কাস্টমস হাউসে আমদানি-রপ্তানি পণ্যের খালাস নিয়ে একটি সমীক্ষা করে এনবিআর। সেখানে বলা হয়, চট্টগ্রাম কাস্টমস হাউস দিয়ে তখন একটি পণ্যের চালান খালাস করতে ১১ দিন ৯ ঘণ্টা ৪৫ মিনিট সময় লাগত।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত