ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ১৪ মিনিট আগে

বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন, রাষ্ট্র হবে শোষণ ও বঞ্চনা মুক্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৪

বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন, রাষ্ট্র হবে শোষণ ও বঞ্চনা মুক্ত
প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, বাংলাদেশের নারীরা পুরষের চেয়ে বেশি সুযোগ চায়না। তারা সমান সুযোগ চায়। বঙ্গবন্ধু এমন একটি রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন, যে রাষ্ট্র হবে শোষণ ও বঞ্চনা মুক্ত। যেখানে নারী-পুরুষ সমানভাবে নিজ নিজ যোগ্যতায় দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার ঢাকার মিরপুরে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী কর্মজীবী মহিলা হোস্টেল ও খিলগাঁওয়ে বেগম রোকেয়া কর্মজীবী মহিলা হোস্টেলের ১০তলা দুটি ভবনের উদ্বোধন করা হয়। দুটি ভবন নির্মাণে ব্যয় হয়েছে ৪৪ কোটি ৫৯ লাখ ৫৫ হাজার টাকা। এ দুটি ভবনের মোট কক্ষ ৯৮৮ টি।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীরা পুরুষের সমান যোগ্যতা, কোন কোন ক্ষেত্রে বেশি দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে। যা জাতির পিতার স্বপ্নেরই প্রতিফলন।

‘কর্মজীবী নারীরা যেন কর্মক্ষেত্রে নিশ্চিন্তে কাজ করতে পারে সে লক্ষে ১০টি কর্মজীবী নারী হোস্টেল ও ১২০টি ডে-কেয়ার সেন্টার পরিচালিত হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ে যেসব ভবন নির্মানের কার্যক্রম চলমান আছে, সেসব ভবনে কর্মজীবী নারী হোস্টেল ও ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হবে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, গত ৮ আগস্ট বঙ্গমাতার জন্মদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব কর্মজীবী মহিলা হোস্টেল, নীলক্ষেত, ঢাকায় নবনির্মিত দশতলা ভবনের শুভ উদ্বোধন করেছেন। আজ ঢাকায় আরও দুটি ১০তলা নতুন ভবনের উদ্বোধন করা হলো। এর ফলে বেশি সংখ্যক কর্মজীবী নারীর নিরাপদ আবাসন নিশ্চিত হলো।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান, নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক শারমিন শাহীন এবং নির্বাহী প্রকৌশলী সাইফুজ্জামান চুন্নুমোআসহ মন্ত্রণালয়, দপ্তরসংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব মো. হাসানুজ্জামান কল্লোল বলেন, নারীদের কর্মসংস্থান সৃষ্টি ও উন্নয়নের মাধ্যমে দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে। কর্মজীবী মহিলা হোস্টেলে নারীদের নিরাপদ আবাসনের মাধ্যমে তাদের কর্মে যোগদানে উৎসাহ যোগাবে।

উদ্বোধন পর্ব শেষে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা কক্ষ বরাদ্দ পাওয়া কর্মজীবী নারীদের হাতে রুমের চাবি হস্থান্তর করেন। ঢাকার মিরপুরে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী কর্মজীবী মহিলা হোস্টেলের কক্ষ ৫০৬টি এবং খিলগাঁওয়ে বেগম রোকেয়া কর্মজীবী মহিলা হোস্টেলের কক্ষ ৪৮২টি। দুটি হোস্টেলেই লিফট, ক্রীড়া কক্ষ, টিভি রুমসহ রয়েছে অন্যান্য সু্যোগ সুবিধা। যা স্বল্প ব্যয়ে কর্মজীবী নারীদের নিরাপদ আবাসন নিশ্চিত করবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত