ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

রূপপুরের দ্বিতীয় পরমাণু চুল্লী স্থাপন কাজের উদ্বোধন আজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২২, ০৯:৩৪  
আপডেট :
 ১৯ অক্টোবর ২০২২, ০৯:৪৪

রূপপুরের দ্বিতীয় পরমাণু চুল্লী স্থাপন কাজের উদ্বোধন আজ
ফাইল ছবি।

ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুরের দ্বিতীয় ইউনিটে স্থাপন করা হচ্ছে পরমাণু চুল্লী। আজ বুধবার সকাল ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ কাজ উদ্বোধন করবেন।

করোনা মহামারির পর চলমান রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব এড়িয়ে পুরোদমে কাজ চলছে দেশের সর্বোচ্চ অর্থায়নের এ প্রকল্পে। আগামী বছরের মধ্যেই প্রথম ইউনিট উৎপাদনে যাওয়ার আশা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর।

এদিকে পারমাণবিক চুল্লি স্থাপন অনুষ্ঠানকে ঘিরে ঈশ্বরদীর রূপপুরে সাজ সাজ রব পড়ে গেছে। অনুষ্ঠানকে বর্ণাঢ্য করার জন্য উচ্চপদস্থ কর্মকর্তা থেকে শুরু করে সবার মধ্যে কর্মব্যস্ততা দেখা গেছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ।

দুই ইউনিটের বিদ্যুৎ কেন্দ্রের ১ম ইউনিটের ৭৫ ভাগ ভৌত কাজ শেষ হয়েছে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে প্রথম ইউনিটের চুল্লীতে পারমানবিক বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি ইউরেনিয়াম লোড করার লক্ষ্য আছে।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, আমরা দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করছি। এরই মধ্যে প্রথম ইউনিটের ৭৫ ভাগ ভৌত-অবকাঠামো কাজ সম্পন্ন হয়েছে। একই সঙ্গে দ্বিতীয় ইউনিটের কাজও দ্রুতগতিতে এগিয়ে নেয়ায় এখানে রি-অ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপন হচ্ছে।

২০১৪ সালের অক্টোবরে পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা আনবিক শক্তি কমিশন রোসাটমের সহযোগিতায় এর নির্মাণ কাজ চলছে গত ৮ বছর ধরে। করোনা মহামারিতেও দেশি বিদেশি ২২ হাজার শ্রমিক দিনরাত কাজ করেছেন প্রকল্পে।

প্রাথমিকভাবে প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১২৬৫ কোটি ডলার। যার ৯০ ভাগ ঋণ হিসেবে দিয়েছে রাশিয়া। এ প্রকল্পে ব্যবহার করা হয়েছে সবশেষ পরমাণু সুরক্ষা প্রযুক্তি, যাতে যেকোনো দুর্ঘটনা মোকাবিলা করা যাবে শতভাগ।

সবশেষ প্রযুক্তির ব্যবহারে দুই ইউনিটে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। রূপপুরের প্রথম ইউনিটে স্থাপনের একবছরের মাথায় দ্বিতীয় ইউনিটে চুল্লী স্থাপন করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত