ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ফরিদপুরে আলাওল সাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান

  হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২২, ১৯:৩৫

ফরিদপুরে আলাওল সাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান
সংবাদ সম্মেলনে বক্তারা। ছবি: প্রতিনিধি

মহাকবির নামে আলাওল সাহিত্য পুরস্কার ২০১৩ ও ২০২২ সালের এই দুই পর্বের পুরস্কারের জন্য ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থার পক্ষ থেকে বই আহ্বান করা হয়েছে।

রবিবার দুপুরে শহরের জাস্টিস ইব্রাহীম রোডের স্বাধীনতা চত্বরের পাশে কোর্ট কম্পাউন্ডে সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থার নিজস্ব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।

সেখানে আলাওল সাহিত্য পুরস্কারের প্রেক্ষাপট ও গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন সংস্থাটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আবুল ফয়েজ, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চৌধুরী ও নির্বাহী কমিটির সদস্য নির্মলেন্দু চক্রবর্তী শংকর।

এক লিখিত বক্তব্যে তারা জানান, ২০১৩ সালের জন্য বইয়ের ক্ষেত্রে ২০১২ সালের ১ মার্চ থেকে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কবিতার বই বিবেচনা করা হবে।

এছাড়া ২০২২ সালের পুরস্কারের জন্য কবিতা: প্রকাশকাল ২০১৩ সালের ১ মার্চ থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি , ছোট গল্প: প্রকাশকাল ২০১২ সালের ১ মার্চ থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবন্ধগ্রন্থ: প্রকাশকাল ২০০১ সালের ১ মার্চ থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি, নাট্যগ্রন্থ : প্রকাশকাল ১৯৯১ সালের ১ মার্চ থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি ও শিশু সাহিত্য: প্রকাশকাল ১৯৯৯ সালের ১মার্চ থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিবেচ্য।

উপন্যাসের ক্ষেত্রে প্রকাশকাল ২০১২ সালের ১ মার্চ থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি ও বঙ্গবন্ধু বিষয়ক গবেষণা গ্রন্থ :প্রকাশকাল ১৯৭৭ সালের ১মার্চ থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত পাঠানো যাবে। বইয়ের প্রথম মুদ্রণের প্রকাশকাল বিবেচনা করা হবে।

বাংলা ভাষায় প্রকাশিত গ্রন্থসমূহ লেখকের মৌলিক বা নিজস্ব শৈলী সমৃদ্ধ হতে হবে। বিদেশি কোন লেখকের গ্রন্থ বা দেশি কোন লেখকের দেশের বাইরে প্রকাশিত গ্রন্থ বিবেচনার জন্য গৃহীত হবে না। লেখক বা প্রকাশকের পক্ষ থেকে ৬ কপি গ্রন্থ ২০২২ সালের ১৫ ডিসেম্বরের মধ্যে সাধারণ সম্পাদক, ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা, জাস্টিস ইব্রাহিম রোড, স্বাধীনতা চত্বর, কোর্ট কমপাউন্ড, ফরিদপুর এই ঠিকানায় আগ্রহী লেখকদেরকে বই পাঠানোর জন্য অনুরোধ করা হয়।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত