ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

সুপার সাইক্লোনে পরিণত হচ্ছে না মোখা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ মে ২০২৩, ১৭:৫৭  
আপডেট :
 ১৩ মে ২০২৩, ১৮:৩৯

সুপার সাইক্লোনে পরিণত হচ্ছে না মোখা

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে বাতাসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ২০০ কিলোমিটার ছাড়াতে পারে- এমন কথা বলা হচ্ছে। তবে ঘূর্ণিঝড়টি সুপার সাইক্লোনে রূপ নিচ্ছে না। সুপার সাইক্লোন না হলেও এর ধ্বংস ক্ষমতা কম হবে সেটাও ভাবার কোনো সুযোগ নেই। আবহাওয়াবিদরা সেভাবেই সতর্ক করলেন।

সুপার সাইক্লোন হতে হলে ২২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গতিবেগ হতে হবে। এর মধ্যে এখন বাতাসের গতিবেগ আছে ১৫০ থেকে ১৯০ কিলোমিটার। এখন এটা অতি প্রবল ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোন হিসেবে দেখা যাচ্ছে।

শনিবার দুপুরে জরুরি সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড়টি নিয়ে যে আশঙ্কা করা হচ্ছিল, এটি সুপার সাইক্লোন হতে পারে, আমরা পর্যবেক্ষণ করে বুঝতে পেরেছি যে এটি সুপার সাইক্লোন হওয়ার শঙ্কা নেই।

সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় নিয়ে সভা শেষে এসব কথা বলেন তিনি।

>>মোখার সবশেষ অবস্থান দেখতে ক্লিক করুন

ডা. মো. এনামুর রহমান বলেন, রোববার সকাল ৬টা থেকে বিকেল ৬টার মধ্যে ঘূর্ণিঝড়টি কক্সবাজার ও মিয়ানমারে আঘাত হানবে। এর প্রভাবে কক্সবাজার, টেকনাফ, সেন্টমার্টিনে ৬ থেকে ৯ ফুট এবং ভোলা, বরগুনায় ৩ থেকে ৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

এদিকে, এর আগে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানান, অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার তীব্রতার সম্ভাবনা খুব ক্ষীণ দেখছি। কিন্তু ল্যান্ডে ওঠার সময় বা উঠলে পরে দ্রুত কমে যায়। তখন হয়ত সিভিয়ার সাইক্লোন থাকতে পারে বা এর কমবেশি হতে পারে। ওই রকম দুর্বল হওয়ার সম্ভাবনা নেই। বাতাসের গতি ১০০-১৫০ কিলোমিটার থাকতে পারে।

বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণিঝড়টি রোববার দুপুর নাগাদ বাংলাদেশের কক্সবাজার এবং মিয়ানমার উপকূলে আঘাত হানতে যাচ্ছে।

কক্সবাজার উপকূলের ৬০০ কিলোমিটার দূরে থাকা ঘূর্ণিঝড়টির কেন্দ্রে এখন বাতাসের একটানা গতিবেগ সর্বোচ্চ ১৭০ কিলোমিটার, যা ঝড়ো হাওয়ার আকারে ১৯০ কিলোমিটারে উঠছে।

উল্লেখ্য, ২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডর বাংলাদেশের উপকূলে আঘাত করে। ওই সময় কমপক্ষে সাড়ে ৩ হাজার মানুষ মারা গিয়েছিলেন। এরপর বেশ কয়েকটি ঘূর্ণিঝড় হলেও তেমন ক্ষতি আর হয়নি।

আরও পড়ুন: যেসব জেলা মহাবিপদ সংকেতের আওতায়

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত