ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

দিনাজপুরে প্রস্তুত গোর-এ শহিদ ঈদগাহ ময়দান

  সূলতান মাহমুদ চৌধুরী , দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৪, ১৭:৩৪

দিনাজপুরে প্রস্তুত গোর-এ শহিদ ঈদগাহ ময়দান
দিনাজপুরে প্রস্তুত গোর-এ শহিদ ঈদগাহ ময়দান। ছবি: প্রতিনিধি

ঈদের জামাতের জন্য প্রস্তুত আয়তনের দিক থেকে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহিদ বড় ময়দান। সাড়ে ২২ একর ময়দানের এই বৃহৎ ঈদগাহে সকাল ৯ টায় একটি মাত্র ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে । ঈদের নামাজের জামাতে অংশ নিতে আসা দূর-দূরান্তের মুসল্লিদের যাতায়াতের জন্য দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও করা হয়েছে। এ বছরও এক সাথে লক্ষাধিক মুসল্লি এই ময়দানে নামাজ আদায় করবেন।

আজ মঙ্গলবার সকালে ঈদের নামাজের জামাতের জন্য সার্বিক কার্যক্রম পরিদর্শন শেষে দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ তথ্যটি নিশ্চিত করেছেন।

ঐতিহাসিক গোর-এ শহিদ বড় ময়দানে ঈদের জামাতে ইমামতি করবেন মাওলানা সামশুল আলম কাশেমী। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠানে নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থ জোরদার করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে মিনারে সংস্কার কাজ, রঙ করা, ধোয়া মুছা, মাঠে মাটি ভরাট, শতাধিক মাইক টানানো , ওয়াস টাওয়ার , পুলিশ কন্ট্রোল রুম, ওজু খানা, অস্থায়ী টয়লেট , ১৭টি প্রবেশ গেটসহ আনুসাঙ্গিক কাজ সম্পন্ন হয়েছে।

দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মো. তৈয়ব আলী দুলাল জানান, মাঠের বিভিন্ন জায়গায় নির্মাণ করা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর পর্যবেক্ষণের টাওয়ার। মাঠের আরেকটি অংশে তৈরি করা হয়েছে বিভিন্ন যানবাহনের গ্যারেজ। এছাড়াও পাশের স্টেশন ক্লাব, সার্কিট হাউজ, শিশু একাডেমি ও জেলা গণগ্রন্থাগারেও যানবাহন পার্কিং ব্যবস্থা করা হয়েছে।

ঈদগাহ মাঠে প্রবেশের জন্য মাঠের চারিপাশে তৈরি করা হচ্ছে ১৭টি তোরণ। শহরের প্রবেশ মুখগুলোতে এবং মিনারে যাওয়ার রাস্তাতে তৈরি হচ্ছে তোরণ। মুসল্লিদের জন্য মাঠে ওযুখানা, ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা নেয়া হয়েছে। বিদ্যুতের পাশাপাশি রয়েছে জেনারেটের ব্যবস্থা। নিশ্চিদ্র নিরাপত্তায় র‌্যাবের জন্য তৈরি করা হয়েছে ওয়াচ টাওয়ার, সাংবাদিকদের জন্য বিশেষ মাচাং নির্মাণসহ সব ধরনের ব্যবস্থা করা হয়েছে।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, জেলা প্রশাসন, পৌরসভা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পাশাপাশি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের সার্বক্ষণিক তত্বাবধানে গত ২০ দিন ধরে মিনারের সংস্কার ও মাঠের পরিচর্যার কাজ সম্পন্ন হয়েছে। রংপুর বিভাগের ৮ জেলাসহ আরও কয়েকটি জেলায় মুসল্লিরা ঈদের নামাজ আদায় করার জন্য এই ঈদগাহ মাঠে আসবেন।

দিনাজপুর পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ জানান, পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে গোর-এ শহীদ বড় ময়দানে ঈদের জামাতকে ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন থাকবে। ঈদগাহের চার পাশে মেটাল ডিটেক্টর দিয়ে মুসল্লিদের তল্লাশির ব্যবস্থা রাখা হয়েছে। ঈদগাহ প্রাঙ্গণে সক্রিয় থাকবেন সাদা পোশাকে পুলিশ ও র‌্যাব সদস্যসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরা। এছাড়া মাঠের নিরাপত্তার জন্য নির্মিত হয়েছে চারটি বড় পর্যবেক্ষণ টাওয়ার। ট্রাফিক ব্যবস্থা থাকবে শহরজুড়ে। যাতে করে দূর দূরান্ত থেকে আসা যানবাহন গুলো শহরে প্রবেশ করতে ও বের হতে কোন সমস্যা না হয়। সবমিলিয়ে শান্তিপূর্ণভাবেই ঈদগা জামাতের নামাজ আদায়ের সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখ্য যে গত ২০১৫ সালে এ ঈদগাহ মাঠের নির্মাণ কাজ শুরু হয়। প্রায় দেড় বছর পর এটি নামাজের জন্য পুরো প্রস্তুত করা হয়। এ ঈদগাহে রয়েছে ৫২টি গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে দু’টি মিনার, এর মধ্যের দুটি মিনার ৫০ ফুট করে এবং প্রধান মিনারের উচ্চতা ৫৫ ফুট। এসব মিনার আর গম্বুজের প্রস্থ হলো ৫১৬ ফুট। দেশের বড় ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানের পশ্চিম দিকে প্রতিষ্ঠিত হয়েছে এ ঈদগাহ মিনারটি। প্রত্যেকটি গম্বুজে দেয়া হয়েছে বৈদ্যুতিক বাতি সংযোগ। মিনার দুটির উচ্চতা ৫০ ফুট, যে মেহরাবে খতিব বয়ান করবেন, সেটির উচ্চতা ৫০ ফুট। ৫২টি গম্বুজ ২০ ফুট উচ্চতায় স্থাপন করা হয়েছে। গেট দুটির উচ্চতা ৩০ ফুট নির্মাণে নান্দনিক স্থাপনা দৃষ্টি আকর্ষণ করেছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত