ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ভারতে ৪ হাজার মুক্তিযোদ্ধার কবর, আনা হবে দেহাবশেষ

ভারতে ৪ হাজার মুক্তিযোদ্ধার কবর, আনা হবে দেহাবশেষ

ভারতে চার হাজার শহীদ মুক্তিযোদ্ধার কবর শনাক্ত করেছে সরকার। এসব মুক্তিযোদ্ধাদের অনেককে পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয় ও ত্রিপুরা রাজ্যে সমাহিত করা হয়। এবার সেই সব মুক্তিযোদ্ধাদের দেহাবশেষ দেশে এনে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করতেই এই কবরগুলো শনাক্ত করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ভারতীয় ভূখণ্ডে সমাহিত শহীদ মুক্তিযোদ্ধাদের দেহাবশেষ দেশে আনার বিষয়টি অনেক দিন ধরে দাবি করে আসছেন তাদের স্বজনরা। এ বিষয়ে সরকার বেশ আন্তরিক। বাংলাদেশ সরকারের প্রতিনিধি দল কয়েক দফা ওই সব কবরস্থান পরিদর্শন করেছে। আমরা আশা করছি, এ বছর থেকে শহীদ মুক্তিযোদ্ধাদের দেহাবশেষ দেশে আনার কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

ভারতে মুক্তিযোদ্ধাদের সমাহিত করার প্রসঙ্গে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির জানান, মুক্তিযুদ্ধের সময় আহত হয়ে অনেক মুক্তিযোদ্ধা ভারতের হাসপাতালগুলোতে মারা যান। অনেকে আবার যুদ্ধক্ষেত্রেও মারা গেছেন। সে সময় পরিস্থিতির কারণে তাদের স্বজন বা সহযোদ্ধারা এসব মুক্তিযোদ্ধাদের ভারতীয় ভূখণ্ডে সমাহিত করেন।

উল্লেখ্য, এর আগে ২০০৬ সালের ২৫ জুন পাকিস্তানের করাচী থেকে বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের দেহাবশেষ দেশে ফিরিয়ে আনে সরকার। এরপর ২০০৭ সালের ১০ ডিসেম্বর ভারত থেকে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের দেহাবশেষ আনা হয়। তাদের দেহাবশেষ নতুন করে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত