ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

‘লর্ড কারলাইলকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ২২:১৩

‘লর্ড কারলাইলকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না’

যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতাকারী আন্তর্জাতিক লবিস্ট ও আইনজীবী লর্ড কারলাইলকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার দুর্নীতি মামলায় আইন উপদেষ্টা করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সংগঠন গৌরব ’৭১। সংগঠনটির পক্ষে শুক্রবার বিকালে শাহবাগে আয়োজিত এক মানববন্ধন থেকে লর্ড কারলাইলকে কোনক্রমেই বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না বলেও হুশিয়ারি উচ্চারণ করা হয়েছে।

বক্তারা বলেছেন, ব্রিটিশ এই আইনজীবী নিয়োগের ফলে বিএনপি ও জামাতের মধ্যে যে কোন প্রার্থক্য নেই, তা আবারও প্রমাণিত হয়েছে। বিদেশি কোন নাগরিক পূর্বেও এ দেশে ‘দালালি’ করে পার পায়নি, এবারও পাবে না।

শুক্রবার বিকালে শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে গৌরব-৭১ আয়োজিত ওই মানববন্ধনে সংগঠনটির নেতাকর্মীসহ লেখক-সাংবাদিক ও কয়েকটি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। সংগঠনটির সাধারণ সম্পাদক এফ এম শাহীনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি এস এম মনিরুল ইসলাম মনি, চিত্রশিল্পী কামাল পাশা চৌধুরী, কবি অসীম সাহা, সাংবাদিক আনিস আহমেদ, সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, কবি আসলাম সানী, স্বাধীনতা চিকিৎসা পরিষদের সভাপতি শেখ আবদুল্লাহ আল মামুন, ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্কের (বোয়ান) সভাপতি অনিমেষ রহমান।

গণজাগরণ মঞ্চের সংগঠক ও চিত্রশিল্পী কামাল পাশা চৌধুরী বলেন, আমরা কোনও দলের বিরুদ্ধে নই, লর্ড কারলাইল নামে যে আইনজীবী মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী তাকে আমরা এ মুক্তিযুদ্ধের দেশে ঢুকতে দেব না। বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, সুবিচারের কথা বলে আপনারা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী লর্ড কার্লাইলকে আপনাদের দলনেতার মুক্তির জন্য আইন উপদেষ্টা নিয়োগ করলেন। আপনাদের কাছে আমার প্রশ্ন, পৃথিবীতে আর কোনও ভালো আইনজীবী আপনারা খুঁজে পাননি? এ রকম বিতর্কিত লোককে আইনজীবী হিসেবে নিয়োগ দিতে আপনাদের লজ্জা করলো না?

কামাল পাশা বলেন, আমরা চোর-পুলিশ খেলতে চাই না। যারা মুক্তিযুদ্ধের বিপক্ষে কাজ করবে তাদের এদেশে রাজনীতি করার কোন অধিকার নেই। এদেশের মানুষ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। এ বিশ্বাসে আঘাত হানলে তার সমুচিত জবাব দেয়া হবে।

কবি অসীম সাহা বলেন, লর্ড কার্লাইলকে জলে, স্থলে কিংবা আকাশ কোন পথেই এদেশে আসতে দেয়া হবে না। আমরা বাঙালিরা অতিথিপরায়ণ হলেও আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় আঘাতকারীদের সহ্য করতে পারি না।

মানববন্ধনে অংশ নিয়ে বিএনপিকে উদ্দেশ করে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, আপনারা খালেদা জিয়ার মুক্তি নাকি এদেশকে অস্থিতিশীল করার জন্য বিতর্কিত আইনজীবী লর্ড কারলাইলকে রাখলেন?

উল্লেখ্য, লর্ড কারলাইল যুদ্ধাপরাধীদের বিচারের সময় আন্তর্জাতিক লবিস্ট হিসেবে কাজ করেছেন। তিনি বিভিন্ন সময়ে বিশ্বের নানা ফোরামে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ও বাংলাদেশ বিরোধী কথা বলেছেন বলেও অভিযোগ রয়েছে।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত