ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ঢাকা-কাঠমান্ডু বাস সার্ভিসের যাত্রা শুরু

  নিজস্ব প্রতিনিধি

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ১৪:৩০

ঢাকা-কাঠমান্ডু বাস সার্ভিসের যাত্রা শুরু

ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুতে বাস চলাচলের পরীক্ষামূলক সার্ভিস চালু হয়েছে। সোমবার প্রথমবারের মতো ঢাকা থেকে ‘শ্যামলী এনআর ট্রাভেলস’-এর দুটি বাস ছেড়ে গেছে নেপালের উদ্দেশে।

বাস দুটিতে প্রথম যাত্রায় অংশ নিচ্ছেন বাংলাদেশ, ভারত ও নেপালের সরকারি প্রতিনিধিদল ও দাতা সংস্থা এডিবির সদস্যসহ ৪৫ যাত্রী। প্রতিনিধিদলের সদস্যরা ঢাকা-কাঠমান্ডুর ১১০০ কিলোমিটার সড়কপথ পরিদর্শন করবেন। সড়কে বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণ এবং তিন দেশের মধ্যে বাস চলাচলের বিভিন্ন বিষয় ঠিক করবেন তারা।

সোমবার সকালে কমলাপুর বিআরটিসির বাস ডিপোতে এ যাত্রার শুভ উদ্বোধন করেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম খান।

সোমবার সকালে ঢাকার কমালাপুর থেকে ছেড়ে যাওয়া বাসটি ভারতের শিলিগুড়ি হয়ে নেপালের কাঠমান্ডু যাবে। পরীক্ষামূলক এ বাসটি কাঠমান্ডু গিয়ে পৌঁছাবে আগামী বৃহস্পতিবার অর্থাৎ তিনদিন সময় নিয়ে বাসটি সেখানে পৌঁছাবে। তবে এরপর থেকে যাত্রী নিয়ে এনআর ট্রাভেলসের বাস প্রায় ৩০ ঘণ্টায় ঢাকা থেকে কাঠামান্ডু পৌঁছে যাবে।

জানা গেছে, আজ সকালে ঢাকা থেকে ছেড়ে যাওয়া বাস দুটি রাতে পঞ্চগড়ে যাত্রাবিরতি করবে। মঙ্গলবার সকালে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশের পর বাস দুটি ঢুকবে শিলিগুড়িতে। এদিন রাতে শিলিগুড়ি অবস্থান করবে প্রতিনিধিদল।

বুধবার সকালে কাঁকরভিটা দিয়ে নেপালে প্রবেশ করবে বাস। নেপালের নারায়ণঘাট নামে একটি জায়গায় রাতযাপন করবেন প্রতিনিধিদল।

বৃহস্পতিবার সকালে নারায়ণঘাট থেকে কাঠমান্ডুর পথে রওনা হবে বাস। কাঠমান্ডু পৌঁছে শুক্রবার বাংলাদেশ-ভারত-নেপালের প্রতিনিধিদল বৈঠক বসবেন।

ঢাকা থেকে বাংলাবান্ধার দূরত্ব প্রায় ৪৫০ কিলোমিটার। সেখান থেকে নেপালের কাঁকরভিটা স্থলবন্দরের দূরত্ব ৫৪ কিলোমিটার। কাঁকরভিটা থেকে কাঠমান্ডুর দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার। এর মধ্যে ২২০ কিলোমিটার পাহাড়ি রাস্তা। সব মিলিয়ে ঢাকা থেকে কাঠমান্ডু ১১০৪ কিলোমিটার সড়কপথ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত