ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

নজরুলের সাম্যবাদী চেতনায় উদ্বুদ্ধ শেখ হাসিনা পেলেন ডি.লিট ডিগ্রি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০১৮, ১৫:৫৮  
আপডেট :
 ২৬ মে ২০১৮, ১৬:১০

নজরুলের সাম্যবাদী চেতনায় উদ্বুদ্ধ শেখ হাসিনা পেলেন ডি.লিট ডিগ্রি

পশ্চিমবঙ্গের আসানসোলের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি.লিট) ডিগ্রি পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন ও তৃতীয় সমাবর্তনে শেখ হাসিনাকে এ ডিগ্রি দেওয়া হয়। নজরুলের আদর্শ ও বিদ্রোহী সত্তার অনুসারী হওয়ায় শেখ হাসিনাকে এই ডিগ্রি দেওয়া হলো বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাধন চক্রবর্তী।

আর এই ডি.লিট সাইটেশনে বলা হয়েছে, শেখ হাসিনা বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সাম্যের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশে সমাজ সংস্কার করে যে সাম্যের সমাজ প্রতিষ্ঠায় কাজ করে চলেছেন তারই স্বীকৃতিতে এই ডিগ্রি দেওয়া হলো।

শেখ হাসিনার হাতে ডিগ্রির সার্টিফিকেট তুলে দেওয়ার আগে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরও বলেন, ‘আপনি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের অনুসারী। তার বিদ্রোহী চেতনায় আপনি উজ্জীবীত। এই কারণে আপনার মতো দৃঢ় ব্যক্তিত্ব ও চমকপ্রদ নেতাকে ডি.লিট ডিগ্রি দিতে পেরে আমরা সত্যিই আলোকিত। শোষণ-হীন সমাজ গড়ে তোলার যে স্বপ্ন নজরুলের ছিল সেটাকে বাস্তবায়িত করার ক্ষেত্রে আপনার অবদান অবিস্মরণীয়। ’

বক্তৃতায় নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শেখ হাসিনার জীবনী সম্পর্কে আলোকপাত করেন। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সম্মাননার কথাও স্মরণ করেন। শেখ হাসিনা একজন নেত্রী শুধু নন, তিনি একজন লেখকও এবং তার বেশকিছু বইও আছে সে বিষয়টিও বক্তৃতায় উল্লেখ করেন ড. সাধন চক্রবর্তী।

শনিবার দুপুর পৌনে ১টায় সমাবর্তনস্থলে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, নজরুল গবেষক অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ।

এছাড়া প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, রাজনীতি বিষয়ক উপদেষ্টা ড. এইচটি ইমাম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, সংস্কৃতি ব্যক্তিত্ব শমী কায়সারসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের অনেকেই উপস্থিত ছিলেন।

পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তার বক্তৃতায় বলেন, ‘আমি অনুষ্ঠানে এসে বসে বসে ভাবছিলাম স্বপ্ন কী করে বাস্তবায়িত হয়। আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাকে বিশ্ববাংলায় পরিণত করার স্বপ্ন দেখেছেন। অনেকে মনে করতেন এটা কেবল স্লোগান। কিন্তু না শিক্ষা-সংস্কৃতি ও বাঙালির ঐতিহ্যকে তুলে ধরার চেষ্টা করছি আমরা। সমাজের পিছিয়ে পড়া মানুষকে শিক্ষার সুযোগ তৈরি করে দিতে আমরা চেষ্টা চালাচ্ছি।’

তিনি বলেন, ‘আজকের এমন একটা মুহূর্তে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা ডি.লিট ডিগ্রি দিচ্ছি, আজকে নজরুলের জন্মবার্ষিকী। নজরুল আমাদের গর্বের নাম তেমনি আজকের দিনে শেখ হাসিনাকে এই ডিগ্রি দেওয়ার বিষয়টি আমাদের জন্য গর্বের। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম কনভোকেশনে উপস্থিত ছিলেন শেখ হাসিনা। সীমান্তে বেড়াজালের জন্য দুই বাংলার মানুষ আলাদা বসবাস করে। বেড়াজাল দিয়ে কেউ দুই বাংলার আদান-প্রদানকে আটকে রাখতে পারবে না।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ মে ভারত সফরে যান। সফরের প্রথম দিনে তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন। এদিন তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকও করেন। সফরের দ্বিতীয় দিন নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেন শেখ হাসিনা।

শনিবার সন্ধ্যায় দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত