ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ভোট ঘিরে ঢাকা হলো ফাঁকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৮, ২০:২৪  
আপডেট :
 ২৯ ডিসেম্বর ২০১৮, ২০:২৭

ভোট ঘিরে ঢাকা হলো ফাঁকা
রাজধানীর ব্যস্ততম কারওয়ান বাজার এলাকার শনিবারের চিত্র।

ছুটির দিনগুলোতেও যে রাজধানী ঢাকার রাস্তাঘাট জনতার ভিড়ে উপচে পড়ে তা শনিবার প্রায় ফাঁকা রূপ ধারণ করেছে। রবিবারের জাতীয় নির্বাচন সামনে রেখে ইতিমধ্যে হাজার হাজার মানুষ ঢাকা ছেড়ে গেছেন। অনেকে ভোটাধিকার প্রয়োগ করতে গ্রামে গেছেন। কেউ আবার দুই দিনের সাপ্তাহিক ছুটির সাথে নির্বাচন উপলক্ষে ঘোষিত রবিবারের সাধারণ ছুটির সুবিধা কাজে লাগাতে ঢাকা ত্যাগ করেছেন।

সকাল থেকে মহানগরীর রাস্তায় অল্প সংখ্যক বাস, প্রাইভেটকার ও রিকশা চলতে দেখা গেছে। সেই সাথে শুক্রবার মাঝ রাত থেকে সাংবাদিক ব্যতীত অন্যদের মোটরসাইকেল চালানোতে নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে।

রাজধানীর সদরঘাট, বংশাল, গুলিস্তান, ফার্মগেট, মতিঝিল, মগবাজার, মহাখালী ও গুলশানসহ বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা শহরের বিভিন্ন মোড়ে যানবাহনের কাগজপত্র পরীক্ষা করছেন।

শহরের বিভিন্ন রুটে চলাচলকারী বাসগুলো অন্যান্য সময় পরিপূর্ণ থাকলেও শনিবার অল্প সংখ্যক যাত্রী নিয়ে গন্তব্যে যাতায়াত করছে।

ব্যাংক কর্মকর্তা তৌহিদুল আলম বলেন, ‘২৮ ডিসেম্বর থেকে চার দিনের ছুটি পাওয়ায় গ্রামের বাড়ি যাচ্ছি। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি, রবিবার নির্বাচনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে আর সোমবার ব্যাংকের বাৎসরিক ছুটি।’

শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে খুলনার পথে রওনা হওয়া আবদুর রহিম বলেন, ‘ভোট দিতে খুলনায় গ্রামের বাড়ি যাচ্ছি। গত দুই জাতীয় নির্বাচনে ভোট দিতে পারিনি। এবার আমি খুশি যে ১০ বছর পর নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পারব।’

আবদুর রহিমের মতো আরো অনেকে কনকনে শীত উপেক্ষা করে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে তাদের গ্রামে গেছেন।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে বলেন, ‘জাতীয় নির্বাচন সামনে রেখে কত মানুষ ঢাকা ছেড়েছেন তার কোনো পরিসংখ্যান নেই। কিন্তু গত নির্বাচনগুলোর তুলনায় এবারের সংখ্যাটি বেশি হবে।’

‘ঢাকা শহরের অর্ধেকের বেশি বাসিন্দা গ্রামীণ এলাকার ভোটার। তারা নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে রাজধানী ছেড়ে যাচ্ছেন,’ যোগ করেন তিনি।

এদিকে রোববার সাধারণ নির্বাচন আয়োজন করতে নির্বাচন কমিশন ইতিমধ্যে তাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

দেশব্যাপী সাত লাখের অধিক নিরাপত্তাকর্মী মোতায়েনের মাধ্যমে নেয়া কঠোর নিরাপত্তা ব্যবস্থার মাঝে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কোনো বিরতি ছাড়াই ভোটগ্রহণ চলবে।

  • সর্বশেষ
  • পঠিত