ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

প্রধানমন্ত্রীর নির্দেশে পোশাক শ্রমিকদের মজুরি সমন্বয়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ১৬:৪৬

প্রধানমন্ত্রীর নির্দেশে পোশাক শ্রমিকদের মজুরি সমন্বয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যৌক্তিক হারে পোশাক শ্রমিকদের মজুরি সমন্বয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। রোববার বিকেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী মুন্নজান সুফিয়ান এ ঘোষণা দেন। এর আগে সেখানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়।

পোশাক শ্রমিকদের জন্য ঘোষিত মজুরির কয়েকটি গ্রেডে বেতন আশানুরূপভাবে বৃদ্ধি না পাওয়ায় শ্রমিকদের চলমান বিক্ষোভে পোশাক খাতে উদ্ভূত পরিস্থিতিতে যৌক্তিক হারে মজুরি সমন্বয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সভা শেষে প্রতিমন্ত্রী মুন্নজান সুফিয়ান বলেন, সংশ্লিষ্ট সকলের ঐকমত্যের ভিত্তিতে শ্রমিকদের স্বার্থে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে মজুরি সমন্বয়ের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডের সঙ্গে ১ ও ২ নম্বর গ্রেডের মজুরী সমন্বয়ের নির্দেশ প্রদান করেন। ফলে প্রতিটি গ্রেডেই মজুরি যৌক্তিকহারে বৃদ্ধি পেয়েছে। সকল পক্ষের সহযোগিতায় কমিটি সন্তোষজনক সমাধানের পথে পৌঁছাতে সক্ষম হয়েছে। দেশের গার্মেন্টস শিল্পে উন্নয়নে শ্রমিকরা আজকের মধ্যেই কাজে যোগ দেবে বলে আশা করছে সরকার।

প্রসঙ্গত, নতুন মজুরি কাঠামো অনুযায়ী বেতন পরিশোধের দাবিতে গত ৭ জানুয়ারি থেকে আন্দোলন করে আসছেন রাজধানী ঢাকা ও আশেপাশের এলাকার পোশাক শ্রমিকরা। এক সপ্তাহের টানা আন্দোলনের ফলে পোশাক শিল্পে অচলাবস্থা তৈরি হয়। কোথাও কোথাও পোশাক শ্রমিকদের পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি বিজিবিও মোতায়েন করা হয়।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত