ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গা প্রত্যাবাসনে আরো বেশি করে জড়াবে আসিয়ান: ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৯

রোহিঙ্গা প্রত্যাবাসনে আরো বেশি করে জড়াবে আসিয়ান

বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন কাজে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট (আসিয়ান) নিজেদের আরও বেশি করে জড়াবে বলে জানিয়েছেন ঢাকা সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার জাতীয় সংসদ ভবন কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আলোচনায় মূলত রোহিঙ্গা ইস্যু ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের সফলতার বিষয়গুলো স্থান পায়।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে বসবাসরত মিয়ানমারের নাগরিকদের দ্রুত প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ তৈরির প্রতি জোর দেন। এ বিষয়ে তিনি জানান, রোহিঙ্গাদের জন্য রাখাইন রাজ্যে যে অবকাঠামো নির্মাণ করা হচ্ছে তা দেখতে আসিয়ানের দুটি দল মিয়ানমার সফরে যাবে। রেতনো মারসুদি বাংলাদেশে নারীর ক্ষমতায়নে সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, চীন, ভারত ও জাপান রোহিঙ্গাদের জন্য মিয়ানমারের রাখাইনে গৃহ নির্মাণ করছে।

শেখ হাসিনা জানান, এখন রোহিঙ্গাদের পাশাপাশি অন্যান্য সম্প্রদায়ের মানুষও মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দুদেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন নিয়ে আলাপকালে প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে দেশের নারীরা এখন প্রশাসন, বিচার বিভাগ, শিক্ষা ও খেলাধুলার পাশাপাশি সশস্ত্র ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সব ক্ষেত্রে খুব উচুঁ অবস্থানে আছেন।

বৈঠকের ফাঁকে রেতনো মারসুদি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান ও ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা প্রিতিয়াসমিয়ারসি সোয়েমারনো এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত