ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

এমপিওভুক্তির বরাদ্দ না দেয়ায় মুহিতকে দুষলেন এমপিরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩০

এমপিওভুক্তির বরাদ্দ না দেয়ায় মুহিতকে দুষলেন এমপিরা

তালিকাভুক্ত শিক্ষকদের এমপিওভুক্তির (মান্থলি পেমেন্ট ওর্ডার) জন্য তিন হাজার কোটি টাকা বরাদ্দ না দেয়ায় সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সমালোচনা করেছেন আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের সংসদ সদস্যরা।

সোমবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও ১৪ দলের অন্যতম শরীক জাসদের সভাপতি হাসানুল হক ইনু, জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নু এ দাবি জানান।

তারা বলেন, জাতীয় সংসদে শিক্ষকদের এমপিওভুক্তির দাবি করা হলেও তা উপেক্ষিত হয়েছে। সাবেক অর্থমন্ত্রীকে বারবার অনুরোধ করার পরও তিনি এ বিষয়ে কোনো পদক্ষেপ নেননি।

প্রথমে মোহাম্মদ নাসিম বলেন, গত ৬ মাস ধরে দুই হাজার শিক্ষক এমপিওভুক্ত হতে পারেন নি মাত্র তিন হাজার কোটি টাকার জন্য। এবার আওয়ামী লীগ সরকার বিশাল বিজয় নিয়ে ক্ষমতায় এসেছে। এখন নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের সময় এসেছে। শিক্ষকরা এমপিওভুক্তির জন্য আন্দোলন করছেন। নির্বাচনের আগের আওয়ামী লীগ প্রতিশ্রুতি দিয়েছিল সরকার গঠন করলে শিক্ষকদের এমপিওভুক্তি করা হবে।

তিনি আরো বলেন, বিগত ৬ মাস আগেই এমপিওভুক্তির জন্য তালিকা করা হয়েছিল। সংসদে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে, কিন্তু এটি ঝুলে আছে। এখন আর এটি ঝুলিয়ে রাখা যাবে না। শিক্ষামন্ত্রীকে আর কথা না বাড়িয়ে এ প্রতিশ্রুতি বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে।

মুজিবুল হক চুন্নু বলেন, গত তিন বছর ধরে রিজার্ভ ব্যাংকের চুরি যাওয়া এক হাজার কোটি টাকা উদ্ধার করতে পারেনি। আর সেখানে মাত্র তিন হাজার কোটির টাকার জন্য দুই হাজার শিক্ষক রাস্তায় আন্দোলন করছেন। তাদের এ দাবি দ্রুত পূরণ করুন।

মোহাম্মদ নাসিমের দাবি সমর্থন করে হাসানুল হক ইনু বলেন, গত ১০ বছরে শিক্ষায় অন্তর্ভুক্তির কোনো উন্নতি হয়েছে? এখন পর্যন্ত এমপিওভুক্তির দাবি উপেক্ষিত। অর্থমন্ত্রী টাকা বরাদ্দ করেননি। এই মুহূর্তে নজর দেয়ার সময় এসেছে শিক্ষকদের জীবনমান উন্নয়ন করার এবং ক্ষমতা বৃদ্ধি করার। শিক্ষকদের মর্যাদা ও ক্ষমতা বৃদ্ধি জাতীয় কর্তব্য।

তিনি আরো বলেন, শিক্ষাখাতে বিনিয়োগ কখনো বিফলে যায় না। ২০৪১ সালের লক্ষ্য অর্জন করতে হলে শিক্ষার মান বাড়াতে হবে এবং সে জন্য শিক্ষকদের জীবনমান বাড়ানোর দিকে নজর দেয়ার প্রয়োজন।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত