ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

সন্তানের হাতে স্মার্টফোনের বদলে বই তুলে দিন: তথ্যমন্ত্রী

  চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪২

সন্তানের হাতে স্মার্টফোনের বদলে বই তুলে দিন: তথ্যমন্ত্রী

নতুন প্রজন্মকে স্বপ্ন দেখাতে এবং স্বপ্ন বাস্তবায়নের সুযোগ করে দিতে তাদের হাতে স্মার্টফোনের বদলে বই তুলে দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। রোববার চট্টগ্রামে ১৮ দিনব্যাপী দেশের দ্বিতীয় বৃহত্তম ‘অমর একুশে বইমেলা’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এ আহ্বান জানান। তিনি বলেন, একটা সময় বই পড়াটা ছিল নেশা। আজ বইয়ের স্থান দখল করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। প্রযুক্তির সুযোগ-সুবিধাকে অস্বীকার করা যাবে না। কিন্তু এর নেতিবাচক দিক সম্পর্কেও আমাদের সতর্ক থাকতে হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম চত্বরে রোববার বিকেল সাড়ে পাঁচটা থেকে শুরু হয় এ বইমেলা।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী আরো বলেন, বাঙালিরা মেধাবী। ইউরোপের বাইরে প্রথম সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। গাছের প্রাণ আছে, এটি প্রথম প্রমাণ করেছেন বাংলার সন্তান আচার্য জগদীশ চন্দ্র বসু। অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন আরেক বাঙালি অমর্ত্য সেন। বাংলা সাহিত্য পৃথিবীর অন্যতম সমৃদ্ধ সাহিত্য।

তিনি বলেন, বই শুধু সুকুমার বৃত্তিতেই জাগ্রত করে না, নিজেকে বাঁচিয়ে রাখে যুগ যুগ ধরে। এ ধরনের আয়োজন নতুন প্রজন্মকে বইমুখী করতে সহায়ক ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, সহিত্যপ্রেমী মানুষের মিলনমেলা ঘটে বইমেলায়। যার কারণে বইমেলা মানুষের মনে বাড়তি আবেদন সৃষ্টি করে। সম্মিলিত উদ্যোগে একটি বইমেলার আয়োজন চট্টগ্রামবাসীর বহুদিনের প্রত্যাশা। সে প্রত্যাশা থেকে চট্টগ্রামের নাগরিক সমাজ, সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের সম্মিলিত উদ্যোগে এই বইমেলার আয়োজন করা হয়েছে।

১৮ দিনের এ আয়োজনে প্রতিদিন মেলায় থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা সভা। মেলায় সংগীতানুষ্ঠান, উৎসব বিতর্ক, পাঠক সমাবেশ, সাহিত্য আড্ডা ও কুইজ প্রতিযোগিতা রাখা হয়েছে। এ ছাড়া বায়ান্নর ভাষা আন্দোলন ও স্বাধীনতা আন্দোলন নিয়ে চিত্র প্রদর্শনী হচ্ছে আলাদা স্টলে।

মেলায় ঢাকা ও চট্টগ্রামের প্রকাশনা প্রতিষ্ঠানের মোট ১১০টি স্টল অংশ নিয়েছে। এর মধ্যে ঢাকার ৫৫টি প্রকাশনা অংশ নিয়েছে। জাতীয় জীবনে যেসব ব্যক্তি কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন তাদের একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কারও প্রদান করা হবে চট্টগ্রামের এই বইমেলায়।

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • পঠিত