ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

ঢাকার পরিবহনে নেই শৃঙ্খলা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ মার্চ ২০১৯, ২১:০৮

ঢাকার পরিবহনে নেই শৃঙ্খলা

ঢাকার ব্যস্ত রাস্তায় প্রতিনিয়তই এলোমেলো গাড়ি চলাচল ও পার্কিং করতে দেখা যায়। ফলে গাড়ি চলাচল ও পার্কিংয়ের ক্ষেত্রে না মানা হয় কোন আইন, না মানা হয় কোন নিয়ম। যার ফলে সড়ক দুর্ঘটনা প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। তবে সড়ক দুর্ঘটনা ঘটলেই বাসচালক পথচারীকে দোষারোপ করেন এবং পথচারীরা বাসচালকদেরকে দোষারোপ করতে দেখা যায়। কিন্তু সড়ক দুর্ঘটনা বাসের কারণে ঘটছে বলে এক গবেষণায় জানিয়েছে বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের (এআরআই)।

এআরআই তাদের গবেষণায় বলেছে, রাজধানীতে অধিকাংশ সড়ক দুর্ঘটনা বাসের কারণে ঘটছে। সাম্প্রতিক আলোচিত সড়ক দুর্ঘটনাগুলোর সবগুলোই বাসের বেপরোয়া চালক দায়ী।

এদিকে বাস চালানোর ক্ষেত্রে কোন আইন না মেনেই গাড়ি চালান চালক। তার কাছে একজন যাত্রী মানে টাকা বেশী পাওয়া। এর কারণে নির্দিষ্ট বাস কাউন্টার থাকার পরও কাউন্টার ছাড়াও ১০ থেকে ১২ বার গাড়ি থামান চালকরা।

এবিষয়ে জানতে চাইলে আশিক নামে এক বাস যাত্রী বাংলাদেশ জার্নালকে বলেন, ভাইয়া আমি প্রায় প্রতিদিনই ফার্মগেট থেকে গুলিস্তান যাই। আমি দেখেছি, ফার্মগেট থেকে গুলিস্তান রুটের প্রতিটি বাস চালক আইন অমান্য করে গাড়ি চালান। এই রুটের প্রতিটি বাস ফার্মগেট থেকে কাওরান বাজার যেতে তিন থেকে চার বার হঠাৎ করেই গাড়ি ব্রেক করে যাত্রী তুলেন। এর ফলে গাড়িতে প্রায়ই যাত্রী হইচই শুরু করে এবং ড্রাইভার ও হেলপারকে যাত্রীরা গালাগালি করে। কিন্তু তারা যাত্রীদের কোন পাত্তা দেয় না।

এছাড়া ফার্মগেট থেকে কাওরান বাজারে প্রায় জায়গায় রাস্তার ওপরে গাড়ি পার্কিং করে রাখা হয়। এর ফলে রাস্তা ছোট হয়ে যায়। ফলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

অপরদিকে ঢাকার রাস্তায় সকাল, দুপুর এবং বিকেলে ঝাঁকে-ঝাঁকে মোটর সাইকেল রাস্তা অথবা ফুটপাত দিয়ে প্রতিনিয়তই চলতে দেখা যায়। এর ফলে যেমন পথচারীদের চলাচলে সমস্যা হয় তেমনি মোটর সাইকেলও দুর্ঘটনার কবলে পড়ছে।

সরেজমিনে দেখা গেছে, শনিবার বিকেলে ধানমণ্ডি ৬ নাম্বারে ব্যক্তি মোটর সাইকেল রাস্তা থেকে হঠাৎ করেই ফুটপাতে উঠেয়ে দেন। এরফলে এক পথচারীর সঙ্গে তার ঝগড়া বেঁধে যায়। কেন এই ঝগড়া? এগিয়ে জিজ্ঞেস করতেই মোটর সাইকেল চালক পথচারীর বিরুদ্ধে তার তীব্র ক্ষোভ ব্যক্ত করেন। তবে পথচারী ব্যক্তিটি এর আগে চলে গেছেন।

ঢাকা শহরে সাম্প্রতিক বছরগুলোতে মোটরসাইকেল ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। তবে মোটর সাইকেল চালকদের বিরুদ্ধে বেপরোয়া আচরণের অভিযোগও রয়েছে। একই সাথে মোটর সাইকেল আরোহীদের দুর্ঘটনার পরিসংখ্যানও বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া মোটর সাইকেলের যুক্ত হয়েছে মোবাইল অ্যাপ-ভিত্তিক মোটর সাইকেল পরিবহন সেবা। যানজটের কারণে মানুষ তাড়াতাড়ি গন্তব্যে পৌঁছাতে এই বাহটিকে বেছে নিয়েছে। ফলে এ সেবা আসায় অনেকে নতুন করে মোটরসাইকেল কিনেছেন বাড়তি লাভের আশায়।

তবে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মোটরসাইকেল একটি ঝুঁকিপূর্ণ বাহন। চার চাকার বাহনের তুলনায় মোটরসাইকেল দুর্ঘটনার ঝুঁকি ৩০ গুণ বেশি।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত