ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৯:৫৮

শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের নিয়ম মেনে চলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রোববার চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সমাবর্তনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমি আশা করি কেউ কোনোভাবে কোনো অনৈতিক পথে যাবেন না। প্রশ্নফাঁস করে সেটা থেকে সুবিধা আদায়ের কোনো চেষ্টা পক্ষ কোনো করবেন না।

পরীক্ষা সংশ্লিষ্টদের নিয়ম মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা আশা করি পরীক্ষার্থীরা তাদের মেধা ও প্রস্তুতি দিয়ে তাদের পক্ষে যতটুক ভালো ফলাফল করার সম্ভাবনা রয়েছে তারা তা করতে পারবেন।

প্রশ্নপত্র ফাঁসের ‘গুজবে’ কান না দিতেও পরীক্ষার্থী ও অভিবাবকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, কিছু প্রতারক চক্র রয়েছে যারা প্রশ্ন ফাঁসের গুজব ছড়িয়ে অর্থ আদায় করে। তাদের প্রতারণার খপ্পরে পড়বেন না। আমি অভিভাবক, শিক্ষক, পরীক্ষার্থী সকলের কাছে আবেদন জানাব; প্রতারিত হবেন না।

এ বছর এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো ঘটনা ঘটেনি দাবি করে দীপু মনি বলেন, আমরা বিশ্বাস করি, যে ব্যবস্থা নেওয়া হয়েছে তাতে এইচএসসিতেও প্রশ্নফাঁস হবে না। এবার তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারি রয়েছে।

প্রশ্নফাঁসে জড়িত কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে ‘কঠোর ব্যবস্থা’ নেওয়া হবে বলে হুঁশিয়ার করেন মন্ত্রী।

নগরীর পাঁচলাইশে একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত এই সমাবর্তনে আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নুরুল আনোয়ার ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান পানিসম্পদ উপমন্ত্রী ড. এনামুল হক শামীম।

প্রসঙ্গত, সোমাবার (১ এপ্রিল) থেকে সারাদেশের দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে একযোগে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত