ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে ভুট্টা ক্ষেত থেকে আদিবাসী নারীর মরদেহ উদ্ধার

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৯, ১৪:৩৪

ভুট্টা ক্ষেত থেকে আদিবাসী নারীর মরদেহ উদ্ধার

দিনাজপুরের বিরল এলাকার এক ভুট্টা ক্ষেত থেকে সুমিত্রা মার্ডি ( ২৫) নামক এক আদিবাসী নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার সকাল ১১টার দিকে বাড়ীর পাশের ভুট্টা ক্ষেত থেকে তার মরদেহ উদ্ধার করা হয় । ওই নারীর ১০ বছর বয়সী একটি মেয়েএবং পাঁচ বছর বয়সী একটি ছেলে আছে ।

নিহত সুমিত্রা মার্ডি বিরল উপজেলার রানীপুকুর ইউনিয়নের মহেশ সীপপুর গ্রামের বিস্তা মার্ডির স্ত্রী। নিহতের স্বামী বিস্তা মার্ডি ঢাকঢোল বাজিয়ে সংসার চালান। ঘটনার দিনও তিনি এক বিয়েবাড়িতে ঢাকঢোল বাজানোর জন্য বাড়ির বাইরে ছিলেন।

বিরল থানার ওসি গোলাম রসুল জানান, বৃহস্পতিবার বিকেলে সুমিত্রা মার্ডি তার ছেলেকে নিয়ে বাড়ির পাশের ভুট্টা ক্ষেতে শাক উঠাতে যান। ক্ষেতের আইলে ছেলেকে বসিয়ে রেখে তিনি ভুট্টা ক্ষেতে প্রবেশ করেন। কিন্তু আর ফিরে আসেননি। সন্ধ্যা হয়ে যাওয়ার পরও মা ফিরে আসছে না দেখে ছেলে বাড়িতে এসে অন্যদেরকে ঘটনাটি জানায়। ছেলের কথা শুনে বাড়ির লোকজন ভুট্টা ক্ষেতে ছুটে যায়। কিন্তু সেখানে অনেক খোঁজাখুঁজির পরও তারা সুমিত্রা মার্ডিকে খুঁজে পায়নি।

শুক্রবার সকাল ৯ টার দিকে সুমিত্রা মার্ডির মরদেহ ভুট্টা ক্ষেতে দেখার পর তারা পুলিশকে খবর দেয়। পুলিশ এসে ঘটনাস্থল থেকে আদিবাসী সুমিত্রা মার্ডির লাশ উদ্ধার করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরন করে।

ওসি গোলাম রসুল আরোও জানান, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আদিবাসী ওই নারীকে শ্বাসরুদ্ধ করে হত্যা করা হয়েছে।

এ ব্যাপারে বিরল থানায় একটি হত্যা মামলা দায়ের করা হবে বলেও তিনি জানিয়েছেন।

এমএ/

১৪০ জনকে খুঁজছে শ্রীলঙ্কার পুলিশ

মধ্যপ্রাচের জঙ্গি দল আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ১৪০ জন শ্রীলঙ্কান নাগরিককে খুঁজছে দেশটির পুলিশ।

প্রসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা শুক্রবার সাংবাদিকদের বলেছেন, শ্রীলঙ্কার কিছু তরুণ ২০১৩ সাল থেকে ইসলামিক স্টেটের সঙ্গে যুক্ত বলে তথ্য রয়েছে পুলিশের কাছে।

“এ পর্যন্ত যে তথ্য আমরা পেয়েছি তাতে শ্রীলঙ্কার ১৪০ জন নাগরিক এইএসের সঙ্গে জড়িত থাকতে পারে। পুলিশ তাদের গ্রেপ্তার করার জন্য খুঁজছে।”

আইএস ইতোমধ্যে ইস্টার সানডের হামলার দায় স্বীকার করে একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে আটজনকে ওই জঙ্গি দলের প্রতি আনুগত্য প্রকাশ করতে দেখা গেছে। আইএসের দাবি, ওই আটজনই সেদিন আত্মঘাতী হামলায় অংশ নিয়েছিলেন।

শ্রীলঙ্কা সরকার বলেছে, হামলায় এক নারীসহ মোট নয়জনের অংশ নেওয়ার তথ্য রয়েছে তাদের কাছে, তাদের সবাই শ্রীলঙ্কার নাগরিক।

প্রাথমিকভাবে স্থানীয় দুই উগ্রপন্থি ইসলামিক দল ন্যাশনাল তাওহীদ জামাত (এনটিজে) ও জমিয়াতুল মিল্লাতু ইব্রাহীমকে ঘিরে তদন্ত এগিয়ে নেওয়া হলেও সংগঠন দুটি শ্রীলঙ্কার বাইরে থেকে সহযোগিতা পেয়েছে বলে মনে করছে দেশটির সরকার। এক্ষেত্রে আইএস এর জড়িত থাকার সম্ভাবনাও খতিয়ে দেখা হচ্ছে।

ত ২১ এপ্রিল ইস্টার সানডের সকালে তিনটি গির্জা ও চারটি হোটেলে একযোগে ওই আত্মঘাতী হামলায় অন্তত ২৫৩ জন নিহত হন, আহত হন পাঁচ শতাধিক মানুষ।

এক দশকের মধ্যে ভয়ঙ্করতম ওই আত্মঘাতী হামলার পর ভারত মহাসাগরের এই দ্বীপ দেশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। পুরো দেশে মোতায়েন করা হয়েছে প্রায় ১০ হাজার সৈন্য।

ভারতের কাছ থেকে গোয়েন্দা তথ্য পাওয়ার পরও হামলা ঠেকাতে ব্যর্থতার দায় মাথায় নিয়ে ইতোমধ্যে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো।

দেশটির পুলিশ প্রধান (আইজিপি) পুজিথ জয়াসুন্দরাও ইস্তফা দেবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত