ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ১৪ মে ২০১৯, ১৭:৪৭

প্রিন্ট

খ্রিষ্টীয় ধর্মানুভূতিতে আঘাত: কবি হেনরী স্বপন গ্রেপ্তার

ধর্মানুভূতিতে আঘাত: কবি হেনরী স্বপন গ্রেপ্তার
বরিশাল প্রতিনিধি

খ্রিষ্টীয় ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে কবি হেনরী স্বপনকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার দুপুরে বরিশালের কোতয়ালী মডেল থানা পুলিশ তাকে আটক করে আদালতে নিয়ে যায়। এর আগে, খ্রিষ্টীয় ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়। এসব তথ্য নিশ্চিত করেছেন কোতয়ালী থানার এএসআই মাসুম বিল্লাহ।

কবি হেনরি স্বপন দীর্ঘদিন ধরে তার লেখনির মাধ্যমে সমাজের নানান অসঙ্গতি, অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার রয়েছেন তিনি। তার লেখনির সাহসিকতায় তিনি সম্প্রতি দেশব্যাপী বেশ আলোচনায় আসেন। এরপর থেকেই ঘনিষ্টজনদের একটি মহল তার বিরোধিতা করে আসছিল তার।

নিজ (খ্রিস্টান) সম্প্রদায়ের সঙ্গে হেনরি স্বপনের বিরোধ বেশ অনেকদিনের। এর মধ্যে বরিশাল ক্যাথলিক ডাইওসিসের বিশপ লরেন্স সুব্রত হাওলাদারকে নিয়ে ফেসবুকে লেখার কারণে তাকে আটক করা হয়েছে অভিযোগ উঠেছে।

এর আগে, গত শনিবার (১১ মে) রাতে অজ্ঞাতনামা কয়েকজন দুর্বৃত্ত কবির বরিশালের বাসভবনে গিয়ে এ প্রাণনাশের হুমকি দেয়। এ সময় তারা কবিকে বরিশাল ত্যাগেরও হুমকি দিয়েছিল। এ ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছিলেন তিনি।

জানা যায়, গত শনিবার নগরীর নবগ্রাম রোডের খ্রিস্টান কলোনিতে অবস্থিত বাসার কক্ষে বসে লেখালেখি করছিলেন হেনরী। এ সময় আনুমানিক রাত আড়াইটার দিকে বাসার জানালায় দাড়িয়ে অজ্ঞাত দুই ব্যক্তি তাকে উদ্দেশ্য করে অকথ্য ভাষায় গালিগালাজ দেয়।

পাশাপাশি স্বগোত্রীয় (খ্রিস্টান ধর্মাবলম্বী) লোকদের বিরুদ্ধে লেখালেখি বন্ধের নির্দেশ দেয় তারা। এর ব্যতিক্রম ঘটলে তাকে হত্যা করা হবে- এমন হুমকির অভিযোগ করেছেন হেনরী। এ সময় কবি চিৎকার শুরু করলে ওই দুই দুর্বৃত্ত সেখান থেকে দ্রুতই পালিয়ে যায়। এ ঘটনার পর থেকে আতংকগ্রস্থ হয়ে পরেছিলেন কবি হেনরী স্বপন।

প্রসঙ্গত, ২০১৫ সালে বরিশালের মুক্তমনা ছয়জনকে সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকি দেওয়া হয়। যে ঘটনায় ৬ জনের পক্ষে হেনরী স্বপন বাদী হয়ে বরিশাল কোতোয়ালি মডেল থানায় সাধারণ ডায়েরি করেছিলেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close