ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সংসদে গণপূর্ত মন্ত্রী

জেলা-উপজেলা পর্যায়ে প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ২০:২৫  
আপডেট :
 ২৫ জুন ২০১৯, ২০:৩২

জেলা-উপজেলা পর্যায়ে প্লট উন্নয়ন ও  ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম সংসদকে জানিয়েছেন, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। বিভিন্ন উৎসের অর্থায়নে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় এ সংক্রান্ত ৪১টি প্রকল্প নেয়া হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারী দলের সদস্য মো. আফজাল হোসেন।

সংরক্ষিত মহিলা আসনের বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী জানান, যেসব সংসদ সদস্যের ঢাকায় প্লট বা ফ্ল্যাট নেই, তারা আবেদন করলে উত্তরা এপার্টমেন্ট প্রকল্পে নীতিমালা অনুযায়ী তাদের নামে ফ্ল্যাট বরাদ্দ করা হবে।

তিনি আরো জানান, রাজউকের আওতাধীন উত্তরা ১৮ নম্বর সেক্টরে উত্তরা এপার্টমেন্ট প্রকল্পের এ ব্লকে এক হাজার ৬৫৪ বর্গফুট আয়তনের কিছু সংখ্যক ফ্ল্যাট বর্তমানে অবরাদ্দকৃত অবস্থায় রয়েছে। সংসদ সদস্য ক্যাটাগরিতে সকল সঠিক আবেদনকারীগণের অনুকূলে ফ্ল্যাটগুলো বরাদ্দ করা হবে।

জাসদের সদস্য বেগম শিরীন আখতারের প্রশ্নের জবাবে তিনি জানান, বিএনবিসি ২০১০ এর বিধি-বিধান প্রতিপালন করা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তর, সংস্থা ও কর্তৃপক্ষের জন্য বাধ্যতামূলক। বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে এই মন্ত্রণালয়ের অধীন সকল কর্তৃপক্ষের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য সচেষ্ট থাকে। ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃক নির্মাণে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করা হলে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার সুযোগ থাকে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকায় পরিত্যক্ত সরকারি বাড়ির মধ্যে ‘ক’ তালিকার বিক্রয়যোগ্য পরিত্যক্ত বাড়িগুলো শহীদ পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের অনুকূলে বরাদ্দ ও বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত