ঢাকা, শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১৫:৪২

প্রিন্ট

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দুঃসংবাদ

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দুঃসংবাদ
অনলাইন ডেস্ক

আগামী ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে এবং ব্রক্ষপুত্র নদের পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে। অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

শুক্রবার (১৯ জুলাই) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এমনটাই বলা হয়েছে। আগামী ২৪ ঘণ্টা মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও মুন্সীগঞ্জে বন্যার পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা করা হয়েছে।

এছাড়া বগুড়া, জামালপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেটে বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে।

অপরদিকে সকাল ৯টা পর্যন্ত দেশের বিভিন্ন নদীর পানি ২২ পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া আগামী ২৪ ঘণ্টা পুরাতন ব্রক্ষপুত্র নদ জামালপুর এবং পদ্মা নদীর সুরেশ্বর পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। ওই সময়ের মধ্যে টাঙ্গাইল এবং সিরাজগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। যমুনা, গঙ্গা-পদ্মা ছাড়া প্রধান প্রধান নদীর পানি সমতলে হ্রাস পাচ্ছে।

শুক্রবার সকাল ৯টা পর্যন্ত যমুনা নদীর পানি বাহাদুরাবাদ পয়েন্টে ১৫৮, ফুলছড়িতে ১৪৭, সারিয়াকান্দিতে ১২৬, কাজিপুরে ১২১ ও সিরাজগঞ্জে ৯৯ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া বিভিন্ন নদীর আরও ১৩ পয়েন্ট পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে আগামী দুই একদিনের মধ্যে রংপুর অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে আবার বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি জানায়, রাজশাহী, পাবনা, দিনাজপুর, চুয়াডাঙ্গা ও সিলেট অঞ্চলসমূহের ওপর মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত